বছরের সবচেয়ে বাজে পাসওয়ার্ড 123456 ও password

password-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বছরজুড়ে বেশ কিছু বড় হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। ব্যক্তিগত অ্যাকাউন্টের তথ্য বেহাত নিয়েও ঝামেলা পড়েছেন অনেকেই। এরপরও দুর্বল পাসওয়ার্ড ব্যবহারে উন্নতি দেখা যায়নি।

ইন্টারনেট জগতে ব‍্যক্তিগত তথ‍্য সুরক্ষার জন‍্য শক্তিশালী পাসওয়ার্ড ব‍্যবহারের পরামর্শ সব মাধ্যমই দিয়ে থাকে। অনেক মাধ্যমে তো ছয় ডিজিটের নিচে পাসওয়ার্ড দেওয়ার সুযোগই রাখা হয়নি। কেননা দুর্বল পাসওয়ার্ড ব্যবহারে তথ্য খোয়া যাওয়ার বিপদ বাড়ে।

বছর ঘুরে নতুন বছর শুরু হতে যাচ্ছে। কিন্তু পাসওয়ার্ড ব্যবহারের ক্ষেত্রে পুরানো বদ অভ্যাসই ধরে রেখেছেন অনেক ব্যবহারকারী।

প্রতি বছরের মতো ২০১৮ সালের বহুল ব‍্যবহৃত কিছু পাসওয়ার্ডের তালিকা প্রকাশ করেছে স্প্ল্যাশডাটা। প্রতিষ্ঠানটি ৫০ লাখের বেশি পাসওয়ার্ডের ওপর সমীক্ষা চালিয়ে এ তালিকা প্রকাশ করে।

এ তালিকা বিশ্লেষণ করে দেখা যায় বহুল ব‍্যবহৃত পাসওয়ার্ডের মধ‍্যে রয়েছে password ও 123456।

অনেকেই আবার ব‍্যক্তিগত অ‍্যাকাউন্টের পাসওয়ার্ড হিসেবে ব‍্যবহার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম।

এ তিন পাসওয়ার্ড ছাড়াও ২০১৮ সালে বিভিন্ন মাধ্যম ব্যবহারকারীদের দেওয়া জনপ্রিয় পাসওয়ার্ডের তালিকায় ছিল 1234567, 12345678 ও [email protected]#$%^&*।

বেশি ব্যবহারের দিক থেকে ২৩ নম্বরে রয়েছে donald। সহজ পাসওয়ার্ডের তালিকায় আরও রয়েছে football, princess ও iloveyou।

এসব পাসওয়ার্ড ব্যবহার করেই হ্যাকাররা প্রথমে হ্যাকিংয়ের চেষ্টা চালায়। এ কারণে এগুলোকে দুর্বল ও বাজে পাসওয়ার্ড হিসেবে চিহ্নিত করা হয়।

বেশিরভাগ ক্ষেত্রে এমন পাসওয়ার্ড ব্যবহার করা অ্যাকাউন্টগুলো সহজেই হ্যাক হয়ে যায়। তাই পাসওয়ার্ড ব্যবহারের সময় একটি অক্ষর, নম্বর ও একটি স্পেশাল ক্যারেক্টারের সমন্বয় থাকা উচিত বলে পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

দ‍্য নেক্সট ওয়েব অবলম্বনে টিএ/ডিসে১৬/২০১৮/১০.০০

*

*

আরও পড়ুন