সফটওয়্যার আপডেটে সমাধান চাইছে অ্যাপল

apple-qualcomm-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কোয়ালকমের সঙ্গে আইনি লড়াইয়ে চীনের আদালত আইফোন বিক্রিতে অ্যাপলের ওপরে নিষেধাজ্ঞা জারি করেছিলো।

সেই সংকট কাটাতে সফটওয়্যার আপডেটের ঘোষণা দিয়েছে টেক জায়ান্টটি।

আদালত বিষয়টি মঞ্জুর করলে চীনে আইফোন ৬ এস, আইফোন ৬এস প্লাস, আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস ও আইফোন ১০ বিক্রি অব্যাহত রাখতে পারবে অ্যাপল।

কোয়ালকমের দুটি পেটেন্ট ভঙের দায়ে অ্যাপলের বিরুদ্ধে ব্যবস্থা নেয় দেশটির ফুজিয়ান প্রদেশের এক আদালত। পেটেন্ট দুটি ছিল রিসাইজ ফটো ও টাচ করে কোনো অ্যাপকে ম্যানেজ করার সফটওয়্যার।কোয়ালকমের নামে পেটেন্ট করা সফটওয়্যার ব্যবহার করায় আইফোন আমদানি ও পুরাতন মডেলের আইফোনগুলো বিক্রি নিষিদ্ধ ঘোষণা করে আদালত। এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে অ্যাপল।

এ ব্যাপারে কোয়ালকমের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ডন রসেনবার্গ জানান, আমাদের মেধাস্বত্ব ব্যবহার করে অ্যাপল লাভবান হলেও কোনো ক্ষতিপূরণ দেয়নি।

সৃষ্ট জটিলতা এড়াতে সফটওয়্যার দুটিতে কিছুটা পরিবর্তন এনে পেটেন্ট লঙ্ঘন না করে আইফোন বিক্রির পথ খোলা ছিলো অ্যাপলের সামনে। তারা সেই সহজ সমাধানেই বিপদ কাটাতে চাচ্ছে। তবে কোয়ালকম এতো অল্পে সন্তুষ্ট হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। আদালতের চূড়ান্ত সিদ্ধান্তের ওপরেই নির্ভর করছে চীনে অ্যাপলের ভবিষ্যত।

এর আগে যুক্তরাষ্ট্রের নীতি নির্ধারকদেরকে আইফোনের বিক্রি নিষিদ্ধ করার অনুরোধ জানায় কোয়ালকম। তবে এই প্রস্তাবে সাড়া দেয়নি দেশটি।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ ডিসে ১৫/২০১৮/১৩৪৫

*

*

আরও পড়ুন