বাক্সবন্দী হবে সূর্যের শক্তি

sun-light-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সূর্যের তাপ বা বাতাস থেকে সৃষ্ট শক্তিকে বৃহৎ পরিসরে সংরক্ষণের দারুণ প্রযুক্তি উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। এর মাধ্যমে নবায়নযোগ্য এই শক্তিকে বাক্সবন্দী করা যাবে।

পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী তা বৈদ্যুতিক গ্রিডে সঞ্চালন করা হবে।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির (এমআইটি) বিজ্ঞানীদের উদ্ভাবিত প্রযুক্তিটি ছোটখাটো শহরে বিদ্যুৎ পরিসেবা দেওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

এমআইটির গবেষকরা জানান, মূলত তারা সৌর কিংবা বাতাসে সৃষ্ট শক্তিকে সংরক্ষণের জন্য একটি বিশেষ ট্যাংক তৈরির নকশা করেছেন। ট্যাংকটি গরম সাদা গলিত সিলিকনে পূর্ণ থাকবে।

ওই ট্যাংকেই সৌরশক্তি কিংবা উইন্ডমিলের মাধ্যমে উৎপাদিত বিদ্যুৎ সংরক্ষণ করা যাবে। অর্থাৎ এটি ছোটখাটো নবায়নযোগ্য শক্তিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র হবে।

গবেষকরা বলছেন, সৌরবিদ্যুৎ সংরক্ষণে বর্তমানে ব্যবহৃত লিথিয়াম আয়নভিত্তিক ব্যাটারির চেয়ে নতুন প্রযুক্তিটি কার্যকর হবে। তবে এটি লিথিয়াম আয়ন ব্যাটারির চেয়ে একটু ব্যয়বহুল।

তারা মনে করেন, বড় পরিসরে চিন্তা করলে এটিই হবে বিদ্যুৎ সংরক্ষণে গ্রিড স্কেল পদ্ধতির সস্তা উপায়।

এমআইটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যাপক অ্যাসিগুন হেনরি বলেন, আমরা এই মুহূর্তে নবায়নযোগ্য শক্তির মাধ্যমে উৎপাদিত বিদ্যুতের গ্রিড তৈরি করতে পারছি না। কারণ এর জন্য হাতে কোনো প্রযুক্তি ছিল না।

তিনি বলেন, তাই আমরা নতুন প্রযুক্তি উদ্ভাবনের চেষ্টা করছি। সফল হলে তা হবে বিদ্যুৎ উৎপাদনের মতো বড় সমস্যার গুরুত্বপূর্ণ সমাধান। এছাড়া, জলবায়ু পরিবর্তন ঠেকাতেও প্রযুক্তিটি কাজে দেবে।

কারণ নতুন প্রযুক্তিতে বিদ্যুৎ উৎপাদনে কোনো জীবাশ্ম জ্বালানির প্রয়োজন হবে না।

এমআইটি নিউজ অবলম্বনে এসআই/এজেড/ ডিসে১৫/২০১৮/১২৪৫

*

*

আরও পড়ুন