হেলিও পি৯০ প্রসেসর আনলো মিডিয়াটেক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তাইওয়ানিজ চিপ নির্মাতা প্রতিষ্ঠান মিডিয়াটেক শক্তিশালী হেলিও পি৯০ চিপসেট উন্মোচন করেছে।

বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি হেলিও পি৯০ চিপসেটটি বাজারে এনেছে। প্রসেসরটিতে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি বা এআই-এর উন্নত সংস্করণ।

গত মাসে মিডিয়াটেক তাদের হেলিও পি৭০ প্রসেসর উন্মোচনের সময় জানিয়েছিল তারা অল্প সময়ের মধ্যে শক্তিশালী হেলিও পি৯০ বাজারে আনবে।

মিডিয়াটেক জানায়, তাদের এই চিপসেট হেলিও পি৮০ এর উন্নত সংস্করণ। যাতে আরও বেশি পরিমাণ নতুন ফিচার রয়েছে।

‘দিস চিপ চেঞ্জ এভরিথিং’ বা এই চিপসেট সবকিছু বদলে দেবে এমন স্লোগান দিয়েছে এই চিপসেটটি উন্মোচনে। এ থেকেই বোঝা যাচ্ছে, প্রতিষ্ঠানরটি চিপসেটটি কতটা শক্তিশালী ও সক্ষম।

পি৯০ চিপসেটটি ১২ ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি করা। যা আরও ভালো গ্রাফিক অভিজ্ঞতা ও পি৭০ চিপসেটের চেয়ে অন্তত ৫০ শতাংশ বেশি শক্তিশালী বলে জানিয়েছে।

হেলিও পি৯০ প্রসেসরে রয়েছে এসওসি অক্টাকোর সিপিইউ, দুটি কোর রয়েছে যার একটি কোর্টেক্স-এ৭৫ ২.২ গিগাহার্জ এবং অন্যটি ৬-কোর্টেক্স-এ৫৫ ২ গিগাহার্জের।

নতুন এই প্রসেসরে ৪৮ মেগাপিক্সেল পর্যন্ত ক্যামেরা খুবই স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যাবে বলে জানায় মিডিয়াটেক। এতে এআই প্রযুক্তি থাকায় একই সঙ্গে পাঁচ ব্যক্তিকে একই সময়ে ফেইস সনাক্ত করতে পারবে এর ক্যামেরা।

এখন অনেক প্রতিষ্ঠানটি তাদের নতুন প্রসেসরে ফাইভজি সাপোর্ট করার ব্যবস্থা রাখছে। কারণ, আগামী দু-তিন মাসের মধ্যেই বিশ্বের অনেক দেশে ফাইভজি নেটওয়ার্ক চালু হবে। কিন্তু তারপরও মিডিয়াটেক হেলিও পি৯০ প্রসেসরে ফাইভজি সাপোর্ট সুবিধা রাখেনি। এর ফলে এর দামটাও কমই হবে বলে জানায় প্রতিষ্ঠানটি।

গিজচায়না অবলম্বনে ইএইচ/ডিসে১৩/২০১৮

*

*

আরও পড়ুন