আসছে আটগুণ বেশি শক্তির ব্যাটারি

fluoride-battery-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: বর্তমানে বাজারে থাকা স্মার্টফোন বা ল্যাপটপের ব্যাটারি সাধারনত লিথিয়াম আয়নভিত্তিক। তাই একবারে খুব বেশি চার্জ ধরে রাখতে পারে না। অল্প ব্যবহারেই চার্জ শেষ হয়ে যায়।

ব্যবহারকারীদের মনে প্রায়ই একটি কথা উঁকি দেয়- চার্জ দ্রুত শেষ না হলে কতই না ভালো হতো!

তরল ফ্লুরাইডভিত্তিক ব্যাটারি সেই আশা পূরণ করবে বলে আশা করা হচ্ছে। কারণ এটি সাধারণ লিথিয়াম আয়ন ব্যাটারির চেয়ে আটগুণ বেশি শক্তিশালী হবে। একবার চার্জেই দীর্ঘসময় ব্যবহার করা যাবে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি (ক্যালটেক) এবং নাসার জেট প্রপালসন ল্যাবরেটরির (জেপিএল) গবেষকরা জানিয়েছেন, তারা ফ্লুরাইডভিত্তিক নতুন ধরনের রিচার্জেবল ব্যাটারি তৈরির কৌশল নিয়ে কাজ করেছেন।

এটি ফ্লুরিন বা তরল উপাদান থেকে চার্জ গ্রহণ করবে।

ক্যালটেকের অধ্যাপক রবার্ট গ্রুবস বলেন, ফ্লুরাইডভিত্তিক ব্যাটারিতে শক্তির উচ্চ ঘনত্ব থাকে। তার মানে সাধারণ ব্যাটারির চেয়ে এটি অনেক বেশি শক্তিশালী।

তিনি উল্লেখ করেন, বর্তমানে যুক্তরাষ্ট্রে যেসব ব্যাটারি ব্যবহার করা হয় ফ্লুরাইডের ব্যাটারি তার চেয়ে আটগুন বেশি সময় চলবে।

তবে ফ্লুরাইড কাজের জন্য চ্যালেঞ্জিং হতে পারে জানিয়েছেন জেপিএলের রসায়নবিদ সিমন জোনস। তিনি বলেন, এটি খুবই ক্ষয়কারক ও প্রতিক্রিয়াশীল।

সিমন জানান, ১৯৭০ সালেও গবেষকরা কঠিন উপাদান দিয়ে ফ্লুরাইডভিত্তিক রিচার্জেবল ব্যাটারি তৈরির উদ্যোগ নিয়েছিল। কিন্তু তখন দেখা যায়, কঠিন উপাদানে তৈরি ব্যাটারিগুলো উচ্চ তাপমাত্রাতেই কেবল কাজ করে।

ফলে দৈনন্দিন ব্যবহারের কাজে তা লাগানো যায়নি।

তিনি বলেন, এবার আমরা তরল উপাদান দিয়ে কিভাবে ফ্লুরাইডভিত্তিক ব্যাটারি তৈরি করা যায় তার গবেষণা করছি। যা আমাদের কক্ষের স্বাভাবিক তাপমাত্রাতেই চলবে। তবে এই ব্যাটারি তৈরির ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে আছি।

ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে এসআই/ডিসে১৩/২০১৮/০২৩০

আরো পড়ুন ঃ-

মাল্টিটাস্কিং করলেও ব্যাটারি ফুরাবে না!

খাবারের চেয়েও স্মার্টফোন প্রিয়

*

*

আরও পড়ুন