স্ক্রিনে দীর্ঘসময় শিশুর মস্তিষ্কে প্রভাব ফেলে

kid-smartphone-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্তমানের অধিকাংশ শিশু কম্পিউটারে বা স্মার্টফোনে গেইম খেলতে পছন্দ করে। স্ক্রিনে চোখ রেখে কাটিয়ে দেয় ঘণ্টা পর ঘণ্টা।

নতুন এক গবেষণায় বিষয়টি নিয়ে আবারও অভিভাবকদের সতর্ক করা হয়েছে।

কারণ স্মার্টফোন বা কম্পিউটার স্ক্রিনের দিকে অনেকক্ষণ তাকিয়ে থাকলে তা শিশুর মস্তিষ্কে নেতিবাচক প্রভাব ফেলে।

অবশ্য আগে থেকেই চিকিৎসকরা বলে আসছেন, বেশিক্ষণ স্ক্রিনে চোখ রাখা যে কারও জন্যই ক্ষতিকর। আর ছোটদের ক্ষেত্রে বিষয়টি কতটা ক্ষতিকর তা নিয়ে অনেক দিন থেকে চলছে নানা আলোচনা ও গবেষণা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথের (এনআইএইচ) গবেষকরা বেশিমাত্রায় স্মার্ট ডিভাইস বা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা শিশুদের মস্তিষ্ক স্ক্যান করে ভিন্ন ভিন্ন প্যাটার্ন পেয়েছেন।

এতে দেখা গেছে, ৯ থেকে ১০ বছর বয়সী শিশুদের অনেকেই দিনে অন্তত সাত ঘণ্টা এমন ডিভাইস ব্যবহার করে, যা তাদের মস্তিষ্কে প্রভাব ফেলে।

এনআইএইচের চিকিৎসক গায়া ডোলিং বলেন, স্মার্ট ডিভাইসের স্ক্রিনে দীর্ঘসময় চোখ রাখার ফলে শিশুদের মস্তিষ্কের প্যাটার্ন অন্যরকম হয়ে যায়।

এনআইএইচ বলছে, যেসব শিশু দিনে অন্তত দুই ঘণ্টা স্ক্রিনের দিকে তাকিয়ে থাকে তাদের ভাষার প্রয়োগ ক্ষমতা তেমন ভালো না। আবার কোনো কিছু যুক্তি দিয়ে বিচার ক্ষেত্রেও অন্যদের থেকে পিছিয়ে থাকে।

ইতিমধ্যে গবেষকরা অন্তত সাড়ে চার হাজার শিশুর মস্তিষ্ক স্ক্যান করে বিষয়টি জানতে পেরেছেন। বিস্তারিত জানার জন্য আরও সময় প্রয়োজন বলেও মনে করেন তারা।

গবেষণা প্রতিবেদন আগামী বছরের শুরুতে প্রকাশ করা হবে।

স্টার অনলাইন অবলম্বনে এসআই/আরআর/ডিসে১২/২০১৮/০১৩০

*

*

আরও পড়ুন