আগেই বন্ধ গুগল প্লাস!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনপ্রিয়তা হারানো এবং গ্রাহকের তথ্য ফাঁসের ঘটনায় আগামী বছরের আগস্টে বন্ধের কথা ছিল গুগল প্লাসের।

অ্যাফলাবেট গুগল প্লাস সেবাটিকে আর বেশিদিন রাখতে চায় না বলেও জানিয়েছিল, তাই সময় নির্ধারণও করে দেয় প্রতিষ্ঠানটি। কিন্তু সময়ের চার মাস আগেই বন্ধ করা হবে গুগল প্লাস।

বেঁধে দেওয়া সময়ের আগেই বন্ধ করার কারণ বলা হচ্ছে, আবারও তথ্য ফাঁসের শিকার হওয়া। তাই আগস্টের পরিবর্তে সেটি এপ্রিলেই বন্ধ হয়ে যাবে।

প্রযুক্তি সাইট ভার্জ জানিয়েছে, আর ৯০ দিনের মধ্যেই বন্ধ হচ্ছে গুগল প্লাসের এপিআই অ্যাক্সেস।

গুগল বলছে, নতুন করে ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে অন্তত পাঁচ কোটি ২৫ লাখ গ্রাহক। এর মাধ্যমে ব্যবহারকারীর নাম, ইমেইল, পেশা এবং বয়স ডেভেলপারদের কাছে উন্মুক্ত হয়ে থাকতে পারে। এমনকি যেসব গ্রাহকের অ্যাকাউন্ট ‘প্রাইভেট’ করা ছিল তারাও আক্রান্ত হতে পারেন।

গত অক্টোবরে মাধ্যমটি জানায়, গুগল প্লাসে আরেকটি ত্রুটি ছিল যা গত তিন বছর ধরেই ডেভেলপারেদের কাছে তথ্য উন্মুক্ত রেখে এসেছে। তবে এটি মার্চ সনাক্ত করা হলেও তা জানানো হয়েছে এতো পরে।

সর্বশেষ ত্রুটি সনাক্ত করেছে গুগল নিজেই। আর সেটি গত ৭ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত মোট ছয় দিন স্থায়ী ছিল।

গুগলের প্রকল্প ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডেভিড থ্যাকার বলেছেন, নতুন ত্রুটি সনাক্তের পর আমরা সিদ্ধান্ত নিয়েছি এটির এপিআই বন্ধ করার। যা আগামী বছরের এপ্রিলেই বন্ধ করা হবে। কারণ আমাদের কাছে গ্রাহকের সুরক্ষা সবার আগে।

তিনি বলেন, আমরা সবসময় বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছি। আর সে জন্যই ব্যবস্থা নিতেও দেরি করছি না।

ভার্জ অবলম্বনে ইএইচ/ডিসে১১/২০১৮/১৮৫১

*

*

আরও পড়ুন