আদালতের রায়ে চীনের বাজারে কোনঠাসা অ্যাপল

apple-china-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কোয়ালকমের সঙ্গে আইনি লড়াইয়ে রায় গেছে অ্যাপলের বিপক্ষে।

দেশটির ফুজিয়ান প্রদেশের এক আদালত ওই রায়ে আইফোন বিক্রির ওপরে নিষেধাজ্ঞা জারি করেন। এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে অ্যাপল। চীন অ্যাপলের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার।

সোমবার স্মার্টফোনের চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম ঘোষণা দেয়, আইফোন আমদানি ও পুরাতন মডেলের আইফোনগুলো বিক্রি নিষিদ্ধ ঘোষণা করেছে আদালত। কোয়ালকমের দুটি পেটেন্ট ভঙের দায়ে অ্যাপলের বিরুদ্ধে আদালত এ সিদ্ধান্ত দেয়।

পেটেন্ট দুটি ছিল রিসাইজ ফটো ও টাচ করে কোনো অ্যাপকে ম্যানেজ করার সফটওয়্যার। কোয়ালকমের নামে পেটেন্ট করা সফটওয়্যার ব্যবহার করায় অ্যাপলের বিরুদ্ধে ব্যবস্থা নেয় আদালত।

কোয়ালকমের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ডন রসেনবার্গ জানান, আমাদের মেধাস্বত্ব ব্যবহার করে অ্যাপল লাভবান হলেও কোনো ক্ষতিপূরণ দেয়নি।

তবে অ্যাপল জানিয়েছে, দেশটিতে সব মডেলের আইফোনের বিক্রিই অব্যাহত থাকবে। কোয়ালকম এমন একটি কোম্পানি যাদের অবৈধ কার্যকলাপ নিয়ে পুরো বিশ্বের নীতি নির্ধারকরা তদন্ত চালাচ্ছে।

সফটওয়্যার নিয়েই মূলত জটিলতাটি তৈরি হয়েছে। তাই অ্যাপল চাইলে সফটওয়্যারে কিছুটা পরিবর্তন এনে আইফোন বিক্রি করতে পারবে। এতে পেটেন্ট লঙ্ঘন হবে না।

যে ফোনগুলোর বিক্রি চীনে বন্ধ হয়ে যেতে পারে সেগুলো হলো আইফোন ৬ এস, আইফোন ৬এস প্লাস, আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস ও আইফোন ১০।

এর আগে যুক্তরাষ্ট্রের নীতি নির্ধারকদেরকে আইফোনের বিক্রি নিষিদ্ধ করার অনুরোধ জানায় কোয়ালকম। তবে এই প্রস্তাবে সাড়া দেয়নি দেশটি।

আরও পড়ুন

কোয়ালকমের সঙ্গে আর কাজ করবে না অ্যাপল

টেকক্রাঞ্চ অবলম্বনে এজেড/ ডিসে ১১/ ২০১৮

*

*

আরও পড়ুন