vivo Y16 Project

ভয়েস নোটকে টেক্সট বানাবে যে অ্যাপ

voice_search-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জরুরি তথ্য টুকতে হাতের স্মার্টফোনকেই বানিয়ে নিন নোটবুক। এমনকি টাইপের বদলে রেকর্ড করুন। পরে তা আপনাকে টেক্সটে রূপান্তর করে দেবে একটি অ্যাপ।

টেকশহরডটকম আজকে আপনাকে সেরকম একটি অ্যাপ্লিকেশনের খবরই জানাচ্ছে। যেটি আপনার নোট নেওয়ার কিংবা কোনো বৈঠকের সারসংক্ষেপ তৈরি করার কাজকে করবে সহজ।

শধু যাত্রা পথে নয়, তাড়াহুড়োর মধ্যে অনেক ক্ষেত্রে নম্বর বা অতি দরকারি তথ্য টুকে নেওয়ার প্রয়োজন পড়ে প্রায়ই। অত্যাবশক এমন কাজের বেলায় হয়ত কাগজ-কলমও মিলছে না কিংবা ফোনে টাইপে কর নোট নিতে গেলে অনেকটা সময় লেগে যেতে পারে। এমন বিশেষ মুহূর্তে বেশি কাজে দেবে এ অ্যাপ।

Techshohor Youtube

‘অটার ভয়েস নোটস’ নামের এ অ্যাপ ফোনে নামিয়ে নিলে চিন্তা করার কারণ নেই যে, আপনাকে ভয়েস রেকর্ড শুনে আবার কাগজে কলমে লিখতে হবে। দ্বিতীয়বার যাতে লিখতে না হয় সেই ঝামেলা থেকে রক্ষা করবে এটি।

অ্যাপটির সাহায্যে ভয়েস রেকর্ডের সময় তা স্বয়ংক্রিয়ভাবে টেক্সটেও পরিণত করবে।

এক নজরে অ্যাপটির ফিচার

ধরুণ, আপনি মুখে বললেন ‘hello’। অ্যাপটি তাই টেক্সট আকারে লিখে ফেলবে আপনার নোটে।

নোটটি ভয়েস ও টেক্সট উভয় ফরম্যাটে সংরক্ষণ থাকবে।

নোট নেওয়ার সময় চাইলে ছবিও যুক্ত করা যাবে অ্যাপটির মাধ্যমে।

কোনো নোট প্রয়োজন অনুযায়ী ক্যালেন্ডারের সঙ্গে সিনক্রোনাইস করা যাবে।

অ্যাপটির ইউজার ইন্টারফেস সুন্দর, রয়েছে ডার্ক মোড থিম ব্যবহারের সুবিধা।

চাইলে কোনো নোট শেয়ারের প্রয়োজন হলে অ্যাপটি থেকেই মেইল, ফেইসবুকসহ অন্যান্য মাধ্যমে শেয়ার করা যাবে।

তবে এটির বড় একটি অসুবিধা হলো ভয়েস কমান্ড টেক্সটে রূপান্তরের সময় তা শুধু ইংরেজি ভাষাতেই লিপিবদ্ধ হবে। এতে করে অন্য ভাষাভাষিদের জন্য কিছুটা সমস্যা দেখা দেবে।

এ ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। ৪.৫ রেটিং প্রাপ্ত অ্যাপটির সাইজ ৫.৯ মেগাবাইট। এটি ফ্রি নয় বলে এখন পর্যন্ত এক লাখ ডাউনলোড হয়েছে। কাজের ধরণ অনুযায়ী ৮৫০ থেকে ৮৪০০ টাকায় এটি কিনতে হবে। প্রতি মাসে ৬০০ মিনিট বিনামূল্যে টেক্সটে রূপান্তর করা যাবে।

টিএ/আরআর/৮জুন/২০১৯/০২.১০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project