Techno Header Top

ভোটকেন্দ্রে যেতে 'ভাড়া' দিতে চায় উবার

Evaly in News page (Banner-2)

আল-আমীন দেওয়ান, কলকাতা থেকে : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা ভোট দিতে যাবেন তাদের ভাড়ার আংশিক বা পুরোটাই দিতে চায় উবার।

নির্বাচনের দিন একটি ‘বিশেষ প্রোমো কোড’ দিয়ে ভাড়ায় এই ছাড় দেয়ার কথা বলছে রাইড শেয়ারিং কোম্পানিটি।

কলকাতায় ১৭তম ইনফোকম সম্মেলনে সদ্য সাবেক হ্ওয়া ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে বৈঠকে এমন প্রস্তাব দিয়েছে তারা।

ভারতের আনন্দবাজার পত্রিকা (এবিপি) গ্রুপের প্রতিষ্ঠান ইনফোকমের আয়োজনে তিন দিনের সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে অতিথি ছিলেন মোস্তাফা জব্বার।

৭ ডিসেম্বর ওই বৈঠকের সময় মন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি। দুইদিন পর রোববার রাষ্ট্রপতি তার পদত্যাগপত্র গ্রহণ করেন।

বৈঠকে উবার প্রতিনিধি ছিলেন কোম্পানিটির ভারত ও দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসি কর্মকর্তা ঋধি দারোলিয়া।

ইনফোকম সম্মেলনে অংশগ্রহণকারী এবং আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট একাধিক মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

ওই বৈঠকে ঋধি দারোলিয়া বলেছেন, ভোটকেন্দ্র বা পোলিং সেন্টারগুলোকে তারা চিহ্নিত করে নেবেন। ভোটের দিন এই গন্তব্যে যাত্রীদের জন্য ভাড়ায় বিশেষ প্রোমো কোড থাকবে। যেখানে ভাড়ায় ছাড় থাকবে।

মোস্তাফা জব্বার জানিয়েছেন, এ বিষয়ে এখন সিদ্ধান্ত  নির্বাচন কমিশনের। তিনি উবার কর্তৃপক্ষকে নির্বাচন কমিশনের কাছে আবেদন করতে পরামর্শ দিয়েছেন।

বিশেষ এই প্রোমো কোডে ভাড়া অাংশিক নাকি পুরোটাই ছাড় হবে তা ঠিক হবে কমিশন হতে যদি অনুমতি মেলে তার পর।

দেশে এখন উবার এক্স, মটো, প্রিমিয়ার এবং হায়ার নামে চার ধরনের সেবা চালু রয়েছে। এখন পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম শহরে এগুলো চালু রয়েছে। এছাড়া সাভার, গাজীপুর ও নারায়ণগঞ্জ গন্তব্যের জন্য ব্যবহার করা যায় উবার।

আছে এক লাখেরও বেশি চালক।

অ্যাপের মাধ্যমে ট্যাক্সি সেবা নিয়ে কোম্পানিটি দেশে যাত্রা শুরু করে ২০১৬ সালের ২২ নভেম্বর। সম্প্রতি দু’বছর পূর্তিতে এক অনুষ্ঠানে তারা জানিয়েছে, ঢাকা শহরের ২২ শতাংশ মানুষ অন্তত একবার উবার ব্যবহার করেছেন।

যদিও এখন পর্যন্ত রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার শর্ত পূরণ করতে না পারায় বিআরটিএ হতে নিবন্ধন পায়নি উবার। সে হিসেবে ‘অবৈধভাবে’ রাস্তায় চলছে উবার।

ডিসেম্বর১১/২০১৮/১৫০০

আরো পড়ুনঃ-

উবার ইন্টারসিটি সার্ভিস এখন নারায়ণগঞ্জে

ইন্স্যুরেন্স সুবিধা দেবে উবার

দেশে সেফটি টুলকিট ফিচার আনলো উবার

*

*

আরও পড়ুন