Techno Header Top and Before feature image

কম্পিউটারের গতি বাড়াবে জৈব ভাইরাস

Biological-Virus-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: নতুন কেনা কম্পিউটারের গতি ভালো থাকে। যে কোনো কমান্ডেই দ্রুত কাজ করে। কিন্তু বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে গতিও কমতে শুরু করে।

ফাইল স্থানান্তরেও অনেক দেরি হয়। যা বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়।

এবার এ সমস্যার দারুণ সমাধান নিয়ে এসেছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজির (এসইউটিডি) কয়েকজন গবেষক।

তারা জৈব ভাইরাস ব্যবহার করেই কম্পিউটারের গতি বাড়ানোর পদ্ধতি উদ্ভাবন করেছেন।

গবেষণার বিস্তারিত এসিএস অ্যাপ্লাইড ন্যানো ম্যাটারিয়ালস জার্নালে প্রকাশিত হয়েছে। পদ্ধতিটিকে ভবিষ্যতের গতিশীল ও কার্যকর কম্পিউটার তৈরিতে মাইলফলক হিসেবে দেখা হচ্ছে।

গবেষকরা জানান, কম্পিউটারকে আরও গতিশীল করতে তারা ‘এম১৩ ব্যাকটেরিওফাজ’ নামে বিশেষ জৈব ভাইরাস কাজে লাগিয়েছেন। এটি দিয়ে র‌্যামের নির্দিষ্ট উপাদান উৎপাদনের পাশাপাশি মেমরি সিস্টেম আনলক করা যায়।

সাধারণত এক হার্ডড্রাইভ থেকে অন্যটিতে ফাইল স্থানান্তরের সময় কম্পিউটারের গতি কিছুটা কমে যায়। আর এ ক্ষেত্রেই এম১৩ ব্যাকটেরিওফাজ ব্যবহার করে গতি বাড়ানো সম্ভব।

ভাইরাসটি মেমরি সিস্টেমের দুটি অংশকে প্রথমে একটিতে রূপান্তর করে। একইসঙ্গে সব ধরনের স্টোরেজকে সংরক্ষণ করবে। একে বলা হয় ‘ফেজ চেঞ্জ মেমরি’বা পিসিএম। এ পদ্ধতি তথ্য স্থানান্তর সময়ের দেরিকে অন্তত ১০ ন্যানোসেকেন্ড কমিয়ে দেয়।

প্রচলিত পিসিএম তৈরির সমস্যা রয়েছে। কারণ এটি তৈরির সময় কম্পিউটারের প্রসেসর অনেক গরম হয়ে যায়। যা পিসিএমের জন্য অন্যতম প্রয়োজনীয় উপকরণ গ্যালিয়াম অ্যান্টিমোনিডিকে ধ্বংস করতে পারে।

কিন্তু জৈব ভাইরাস ব্যবহার করা হলে তা টুকরো টুকরো গ্যালিয়াম অ্যান্টিমোনিডিকে ব্যবহারযোগ্য তারের মধ্যে টেনে আনে। এতে প্রসেসর কম গরম হয়।

সায়েন্স ডেইলি অবলম্বনে এসআই/ডিসে১১/২০১৮/০২১০

*

*

আরও পড়ুন