৬৩০ মেগাবাইটের দাম ৩ হাজার পাউন্ড!

antalya-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বন্ধুত্বে দুরত্ব সয় না। তাই কাছে থাকা চাই বন্ধু তোমায়। আর দূরে গেলেই তোমায় অনুভূতি থাকে মনের প্রতিটি কোনে। তাইতো পারিবারিক ছুটিতে গিয়ে কেরিসা গ্রিস নামের ব্রিটিশ এক কিশোরী তার বন্ধুদের খুব মিস করছিলো। বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে সে মায়ের মোবাইলে ২ হাজার ৯০৭ পাউন্ড বিল তুলেছে। ভাবছেন কিভাবে? শুধু ফেইসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেই এই বিল এসেছে।

ছুটি কাটাতে গ্রিস পরিবার ছুটে গিয়েছিলেন তুরস্কের বিচ রিসোর্ট এন্টালয়াতে।  ইউরোপীয় ইউনিয়নের বাইরে  হওয়ায় তাদেরকে এই জরিমানার মুখোমুখি হতে হলো। ইউরোপীয়ান নাগরিকরা হয়তো জানেন সীমানার বাইরে গেলে তাদের খরচ একটু বেশিই হবে কিন্তু মাত্র ৬৩০ মেগাবাইট ডাটা ব্যবহার করার জন্য প্রায় তিন হাজার পাউন্ড বিল গুনতে হবে! এমনটা বোধ হয় স্বপ্নেও ভাবেননি তারা।

antalya-techshohor

১৮ বছর বয়সী কেরিসা দাবি করেছে, তার মায়ের ব্যবহৃত মোবাইল দিয়ে সে শুধুমাত্র ফেইসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করেছে।

কোনও ইন্টারনেট প্যাকেজ না কিনে ইন্টারনেট ব্যবহারে এক মেগাবাইট ডেটার বিপরীতে তুর্কি সরকার ৮ পাউন্ড কেটে নেয়! তার মানে আপনি কিছুক্ষন ইন্টারনেট ব্যবহার করেই একটি গাড়ি কেনার টাকা খুইয়ে ফেললেন!  তবে প্যাকেজ কিনলে খরচ অনেকটাই কমে আসবে। সেক্ষেত্রে ২০ মেগাবাইট কিনতে লাগবে ৩ পাউন্ড, যা ১০০ মেগাবাইট পর্যন্ত বাড়াতে খরচ হবে ১০ পাউন্ড।

কেরিসার বাবা রবার্ট গ্রিস অবশ্য বলেছেন, জরিমানার দন্ড মাথা পেতে নিয়ে ব্রিটেন যাওয়ার আগেই একটি ইন্টারনেট প্যাকেজে কিনেছিলাম।

– দ্য টেলিগ্রাফ অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন