Techno Header Top and Before feature image

অনলাইনে সহিংসতা রোধে সেমিনার

seminar-techshohor-

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে টেইক ব্যাক দ্য টেকের উদ্যোগে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গত ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত এই সেমিনারের আয়জন করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার বিষয়ক আন্তর্জাতিক প্রচারণা টেইক ব্যাক দ্য টেকের বাংলাদেশ চ্যাপ্টার।

ঢাকা, চট্টগ্রাম ও খুলনার মোট ৪টি বিশ্ববিদ্যালয়ে সেমিনারগুলোর আয়োজন করা হয়। ১৬ দিনব্যাপী কার্যক্রম শুরু হয় চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (চুয়েট)। শেষ হয় ঢাকায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে সেমিনারের মাধ্যমে। সেমনিারগুলোতে মূল বক্তব্য রাখেন বাংলাদেশ চ্যাপ্টারের সমন্বয়কারী মাহবুবা সুলতানা।

এছাড়া, একটি কারিগরি সেশন পরিচালনা করেন টেইক ব্যাক দ্য টেকের কারিগরি সমন্বয়ক মোহাম্মদ মুনতাসির।

বক্তারা বলেন, একটু সচেতন হলেই এই অনলাইন সহিংসতা এড়ানো সম্ভব। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সাবধানতা যেমন পাসওয়ার্ড কাউকে না জানানো, বন্ধু নির্বাচনে সতর্ক থাকা, ব্যক্তিগত তথ্য আদান প্রদানেস চেতন থাকলে অনেক দুর্ঘটনা এড়ানো যায়। সেমিনার শেষে প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

এজেড/ডিসে ১০/২০১৮/১৮

*

*

আরও পড়ুন