কাজের কাজী তিন অ্যাপ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিদিন ব্যস্ত সময়ের ভিড়ে প্রয়োজনীয় কাজটি করতে ভুলে যান অনেকেই।

পরীক্ষা, মিটিং কিংবা ক্লায়েন্টের প্রজেক্ট জমা দেয়ার মতো বিষয়গুলোতে সময় ও তারিখ ভুলে যাওয়ার ঘটনা হরহামেশায় ঘটে। ফলে পড়তে হয় বিপাকে। এতে বেশি সমস্যায় পড়েন শিক্ষার্থী ও ব্যবসায়ীরা।

এমন ঝামেলা থেকে মুক্তি পেতে হাতে থাকা স্মার্টফোনে কিছু কাজের অ‍্যাপ্লিকেশন ইন্সটল করে নিতে পারেন। সে অ‍্যাপগুলো আপনার কাজের চাপের মধ্যেও সবকিছু মনে করাবে।

টাইম টিউন
প্রতিদিনের কজের রুটিন তৈরির জন্য একটি চমৎকার অ্যাপ্লিকেশন এটি। বিশেষ করে, স্কুল ও কলেজ শিক্ষার্থীদের জন্য অত্যন্ত উপকারী একটি অ্যাপ্লিকেশন। অ্যাপটি  আপনার ঘুম থেকে শুরু করে কাজের সময়, অবসর সময়, ঘুরতে যাওয়ার সময়, আড্ডার সময় সবকিছুরই হিসাব রাখবে। এতে করে আপনি আপনার প্রতিদিনের কর্মকাণ্ডের উপর একটি চমৎকার গ্রাফ পাবেন।

এই ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। ৪.৬ রেটি প্রাপ্ত অ্যাপটি গুগল প্লেস্টোরে প্রায় ১০ লাখের বেশি ডাউনলোড হয়েছে।

গুগল ক্যালেন্ডার
এটি গুগলের নিজস্ব ক্যালেন্ডার অ্যাপ। সময়ের সঙ্গে প্রতিনিয়ত অ্যাপটির আপডেট করা হয়। স্মরণীয় মুহূর্তগুলো এখানে সংরক্ষণ রাখতে পারেন, যা আপনার গুগল অ্যাকাউন্টে জমা থাকবে।

তবে অ্যাপ্লিকেশনটি মূলত ব্যবহার হয় বিভিন্ন মাসে কাজের তালিকা তৈরি করার জন্য। এখানে রয়েছে নোটিফিকেশন সিস্টেম। ধরুন আগামী মাসের ১৫ তারিখ আপনার কোনো গুরুত্বপূর্ণ কাজ আছে এবং আপনি চাচ্ছেন ১০ তারিখে যেন আপনাকে কাজের কথা মনে করিয়ে দেওয়া হয়। তাহলে এক্ষেত্রে  গুগল ক্যালেন্ডার আপনার জন্য একটি প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন হতে পারে। বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে ডিফল্ট হিসেবে অ্যাপটি ইন্সটল থাকে।

যদি না থাকে তাহলে এই ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন। আইওএস ব্যবহারকারীরা এই ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

এভার নোট
নোট নেয়ার জন্য বহুল ব্যবহৃত অ্যাপের নাম ‘এভার নোট’। অনেকগুলো চমৎকার ফিচার রয়েছে এতে। উল্লেখযোগ্য ফিচারগুলো হলো, বিভিন্ন নোটের ধরন, নোটবুক সাপোর্ট, সাংগঠনিক বৈশিষ্ট্য, সহযোগিতামূলক বৈশিষ্ট্য, নোট ভাগাভাগি এবং ক্রস প্ল্যাটফর্ম সাপোর্ট ফিচার।

এই নোটটি আপনি মোবাইল ও পিসি উভয়ের জন্যই ব্যবহার করতে পারেন। মোবাইলে লেখা কোনো নোট পিসিতে পেয়ে যাবেন। আবার পিসিতে লেখা নোটগুলোও আপনি মোবাইলে পেয়ে যাবেন। এভাবে আপনি বাসায় বসে মোবাইলে কিছু নোট করলেন সেটা অফিসের পিসিতে পেয়ে যাচ্ছেন।  একজন ইউজারের কাছে কোনো নোট শেয়ার করতে চাইলে শেয়ার অপশনে গিয়ে তার ইউজার নেমটি লিখে দিলেই হবে।

এখান থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। এটি গুগল প্লেস্টোর থেকে প্রায় ১০ কোটির বেশি ডাউনলোড হয়েছে।

টিএ/ মে১৯/২০১৯/১৪২০

আরো পড়ুন: 

*

*

আরও পড়ুন