ব্যক্তির গোপনীয়তা হুমকীর সম্মুখীন!

Smart-Phone-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যক্তির গোপনীয়তা দিন দিন আরও বেশি পরিমাণে হুমকীর সম্মুখীন হচ্ছে।

বিজ্ঞানীরা সম্প্রতি ব্যক্তির গোপন তথ্য গোপনে ব্যবহারের প্রবণতা বেড়ে যাওয়া এবং অজ্ঞাত দুর্বৃত্তদের ডেটা হাতিয়ে নেওয়া থেকে এমন কিছু খুঁজে পাওয়ার দাবি করেছেন।

এক গবেষণার ফলাফলের প্রতিবেদনে এমনটা বলা হয়েছে বলে জানাচ্ছে বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

ম্যাসাচুয়েট ইনস্টিটিউন অব টেকনোলজির গবেষকরা ‘ম্যাচহাবিলিটি’ নিয়ে এক গবেষণায় এমন কিছু পেয়েছেন। তারা সেখানে বেশকিছু ডেটা বিশ্লেষণ করে এমন ঝুঁকির কথা উল্লেখ করেছেন। শনিবার সিনহুয়া নিউজ এজেন্সি জানিয়েছে, বিজ্ঞানী এর জন্য একটি মোবাইল অপারেটর এবং সিঙ্গাপুরের স্থানীয় এ পরিবহন প্রতিষ্ঠানের ডেটা বিশ্লেষণ করেছেন।

ওই প্রতিবেদন বলছে, বেশিরভাগ সময় দেখা যায় ব্যক্তির মোবাইল ডেটা যেকোন উপায়েই হোক তৃতীয় কোন পক্ষ হাতিয়ে নেয়। এমন কী অনেক সময় ব্যক্তির ভৌগোলিক অবস্থানও জেনে যায়।

এমনকি মোবাইল ফোনের কল রেকর্ড, ক্রেডিট বা ডেবিট কার্ডের লেনদেন, গণপরিবহনে ব্যবহার করা স্মার্ট কার্ড, সামাজিক মাধ্যমে থাকা অ্যাকাউন্ট এবং অন্যান্য মোবাইল অ্যাপের মতো সংবেদনশীল তথ্যও নিয়ে নিচ্ছে। যা ব্যক্তির জন্য ঝুঁকি তৈরি করছে বলে এমআইটির ওই জরিপ বলছে।

প্রতিষ্ঠানটি বলছে, প্রতিটি ডেটাই খুব সংবেদনশীল। আমরা চিন্তা করতে শুরু করেছি কিভাবে এতো বৃহৎ পরিমাণের ডেটাগুলোকে সুরক্ষা দেয়া যায়। আমরা চাই ব্যক্তি তার গোপনীয়তার ঝুঁকি থেকে মুক্ত থাকুক।

এমআইটির নগর পরিকল্পনা বিভাগের অধ্যাপক এবং গবেষণাটির সহ-লেখক কার্লো রাট্টি বলেন, আমরা এমন একটি ব্যবস্থা করতে চাই যেখানে এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিতে পারি। কারণ ব্যক্তির গোপনীয়তার নিরাপত্তা সবার আগে।

এমন গবেষণার ফলে জনসচেতনতাও বাড়বে বলে তারা মনে করছেন।

বিজনেস স্ট্যান্ডার্ড অবলম্বনে ইএইচ/ডিসে০৯/২০১৮/২১৪৫

*

*

আরও পড়ুন