এএমডির নতুন প্রসেসরে যা থাকবে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাইজেন সিরিজের নতুন প্রসেসর আনতে যাচ্ছে এএমডি। প্রতিষ্ঠানটি কিছু না জানালেও অনলাইনে রাইজেনের তৃতীয় প্রজন্মের নতুন প্রসেসরের তথ‍্য ফাঁস হয়েছে।

ডিজিটাল ট্রেন্ডসে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, রাইজেন ৩, ৫, ৭ ও ৯ সিরিজের নতুন প্রসেসর আনবে প্রতিষ্ঠানটি। জেন ২ আর্কিটেকচারে তৈরি প্রসেসরগুলো আগের সংস্করণ থেকে আরও বেশি শক্তিশালী হবে।

সাশ্রয়ী দামের রাইজেন ৩ আসবে তিনটি সংস্করণে। সেগুলো হলো রাইজেন ৩৩০০, ৩৩০০এক্স ও ৩৩০০জি। প্রসেসরগুলোর ক্লক স্পিড যথাক্রমে ৩.২ গিগাহার্টজ, ৩.৫ গিগাহার্টজ ও ৩.০ গিগাহার্টজ। এছাড়া, টিডিপি যথাক্রমে ৫০ ওয়াট, ৬৫ ওয়াট ও ৬৫ ওয়াট।

৬ কোর সমৃদ্ধ প্রসেসরগুলোতে থাকবে ১৬টি থ্রেড। ধারণা করা হচ্ছে, রাইজেন ৩ সিরিজের প্রসেসরের মূল‍্য শুরু হবে ৯৯ (৮ হাজার ৩১৬ টাকা) মার্কিন ডলার থেকে। ৫ সিরিজের মূল‍্য শুরু হবে ১৭৮ (১৪ হাজার ৯৫২ টাকা) মার্কিন ডলার থেকে।

ফ্ল্যাগশিপ সিরিজের প্রসেসর রাইজেন ৯ সিরিজের দুটি সংস্করণ বাজারে আসবে। প্রসেসরগুলোর মডেল হলো ৩৮০০এক্স ও এক্সআর। মূল‍্য হতে পারে যথাক্রমে ৪৪৯ (৩৭ হাজার ৭১৬ টাকা) ও ৪৯৯ (৪১ হাজার ৯১৬ টাকা) মার্কিন ডলার।

রাইজেন ৫ সিরিজের তিনটি সংস্করণ আসবে। সেখানে থাকবে ৮টি কোর ও ১৬টি থ্রেড। প্রসেসরগুলোর বুস্ট ক্লক স্পিড হবে যথাক্রমে ৪.৪ গিগাহার্টজ, ৪.৮ গিগাহার্টজ ও ৪.০ গিগাহার্টজ।

দুটি সংস্করণে আসবে রাইজেন ৭ সিরিজ। মডেল নম্বর হতে পারে ৩৭০০ ও  ৩৭০০এক্স। ক্লক স্পিড হবে যথাক্রমে ৩.৮ গিগাহার্জ ও ৪.৬ গিগাহার্জ। সংস্করণ দুটির মূল‍্য হতে পারে যথাক্রমে ২৯৯ (২৫ হাজার ১১৬) ও ৩২৯ (২৭ হাজার ৩০০ টাকা) মার্কিন ডলার।

প্রসেসরগুলো কবে বাজারে আসবে সে সম্পর্কে অফিসিয়াল কোনো তথ‍্য জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, আগামী বছরের প্রথম প্রান্তিকে প্রসেসরগুলো উন্মোচন করা হবে।

ডিজিটাল ট্রেন্ডস অবলম্বনে টিএ/এজড/ ডিসে০৮/২০১৮/১৫৪০

*

*

আরও পড়ুন