Techno Header Top

রক্তস্বল্পতা নির্ণয় করবে অ্যাপ

smartphone-app-Techshohor1
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: রক্তস্বল্পতা নির্ণয়ে বর্তমানে ল্যাবরেটরির পরীক্ষার উপরই ভরসা করতে হয়। কিন্তু আর রক্ত পরীক্ষা করা লাগবে না। মোবাইল অ্যাপের মাধ্যমেই তা জানা যাবে।

যুক্তরাষ্ট্রের ইমোরি ইউনিভার্সিটির গবেষকরা মোবাইল ফোনের নতুন এই অ্যাপটি তৈরি করেছেন।

তারা বলছেন, নখের ছবি দেখেই অ্যাপ বলে দেবে রক্তস্বল্পতা আছে কিনা। এর মাধ্যমে অস্ত্রোপচারের আগে রোগীর অতিরিক্ত রক্তক্ষরণ বন্ধেও চিকিৎসকরা সতর্ক হতে পারবেন।

রক্তে স্বাভাবিকের তুলনায় হিমোগ্লোবিন বা লোহিত কণিকার মাত্রা কমে গেলে তাকে এনিমিয়া বা রক্তস্বল্পতা বলা হয়। এর ফলে নানা ধরণের শারীরিক জটিলতা দেখা দেয়।

অ্যাপটির প্রস্তুতকারকরা জানিয়েছেন, মোবাইল ফোনের মাধ্যমে নখের ছবি তোলার পর অ্যাপ তা বিশ্লেষণ করবে। কারো রক্তস্বল্পতা থাকলে নখে ক্যামেরার ফ্লাশ পড়লে এক ধরনের সাদা দাগ তৈরি হয়।

স্ক্যানের মাধ্যমে সেসব দাগ খুঁটিয়ে বের করবে অ্যাপ। ইতিমধ্যেই বিশেষজ্ঞরা পরীক্ষা করে সুফলও পেয়েছেন।

অ্যাপ তৈরির সঙ্গে যুক্ত ইমোরি ইউনিভার্সিটির বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ের পিএইচডির শিক্ষার্থী রব মানিনো জানান, তিনি বেটা থ্যালাসেমিয়া রোগে ভুগছেন।

তার রোগটি রক্তে হিমোগ্লোবিন উৎপাদন এবং লোহিত কণিকায় অক্সিজেন প্রবেশে বাধা দেয়। একমাত্র চিকিৎসা মাসে মাসে নতুন রক্ত নেওয়া। তাই অ্যাপটি তৈরিতে উৎসাহিত ছিলেন রব।

তিনি বলেন, আমরা ৩৩৭ জনের নখের ছবি সংগ্রহ করে অ্যাপের মাধ্যমে বিশ্লেষণ ও তাদের রক্তপরীক্ষা করেছি। প্রত্যেকের রক্ত পরীক্ষার ফলের সঙ্গে অ্যাপের ফল মিলেছে।

মেইল অনলাইন অবলম্বনে এসআই/ডিসে০৮/২০১৮/০১৩০

*

*

আরও পড়ুন