ডুডলে মাটির ময়নাকে চেনালো গুগল

doodle-tareq-masud-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রয়াত খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মবার্ষিকী আজ। তার সম্মানার্থে গুগল তৈরি করেছে বিশেষ ডুডল, যার দুপাশে আছে সিনেমার রিল। মাঝখানে লাল ব্যাকগ্রাউন্ডে রয়েছে টেক জায়ান্টের নাম। তাতে রয়েছে একটি মাটির ময়না ধরে থাকা একটি হাত ও ফুল।

তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ ডুডলটির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, তারেক মাসুদের কাজগুলোকে গুগল চিনেছে, জেনেছে এটা সত্যিই গর্বের।

তারেক মাসুদের হাত ধরে শুরু হয় ইনডিপেন্ডেন্ট ফিল্ম মুভমেন্ট। তিনি ও তার স্ত্রী দেশের প্রত্যন্ত গ্রামগুলোয় গিয়ে মোবাইল প্রজেক্টরে চলচ্চিত্র দেখাতেন। ঘুরে ঘুরে সিনেমা দেখাতেন বলে তার কর্মসূচীটির নাম ছিলো সিনেমা ফেরিওয়ালা।

তারেক মাসুদের নির্মিত ছবিগুলোর মধ্যে আছে মুক্তির গান, মাটির ময়না, অন্তর্যাত্রা, রানওয়ে, আদম সুরত ও এ কাইন্ড অব চাইল্ড হুড।

এর মধ্যে মাটির ময়না চলচ্চিত্রটি ২০০২ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালে সমালোচক পুরস্কার পায়।

ফরিদপুরের ভাঙা উপজেলায় ১৯৫৬ সালে জন্মগ্রহণ করেন। মাদ্রাসায় পড়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ইতিহাসে মাস্টার্স পাশ করেন। মুক্তিযুদ্ধের পর থেকে ফিল্ম সোসাইটি মুভমেন্টে জড়িয়ে পড়েন।

১৯৮৯ সালে চিত্রশিল্পী এসএম সুলতানকে নিয়ে তৈরি করেন প্রথম তথ্যচিত্র আদম সুরত। তার হাত ধরেই দেশে সর্বপ্রথম ইন্টারন্যাশনাল শর্ট ও ডকুমেন্ট্রি ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করা সম্ভব হয়।

২০১১ সালের ১৩ অগাস্টে ঢাকা আরিচা মহাসড়কে দুর্ঘটনায় নিহত হন তারেক মাসুদ। ২০১২ সালে তাকে মরণোত্তর একুশে পদকে ভূষিত করা হয়।

নতুন প্রজন্মকে চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করতে তার স্ত্রীর গড়ে তোলা তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট চালু করে তারেক মাসুদ শর্ট ফিল্ম কম্পিটিশন।

আরও পড়ুন
এজেড/আরআর/ডিসে ০৬/২০১৮/১১২৫
আরও পড়ুন
এজেড/ ডিসে ০৬/২০১৮/১১২৫

*

*

আরও পড়ুন