আলিবাবার ভিডিও প্ল্যাটফর্মের প্রধান গ্রেফতার

yang-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আলিবাবার ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের প্রধানকে গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে অবৈধভাবে অর্থ আয়ের অভিযোগ উঠেছে।

ইয়াং ওয়েডং গ্রেফতার হওয়ার পর তাকে ভিডিও সাইট ইয়োকুর প্রেসিডেন্টের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। চীনের ফাইন্যান্স ম্যাগাজিন কেইজিং জানিয়েছে, খোদ আলিবাবাই ইয়াংয়ের ব্যাপারে অভ্যন্তরীণভাবে তদন্ত চালিয়েছে। ‘দিস ইজ’ নামের একটি অনুষ্ঠানের আয় ও ব্যয়ের পার্থক্য থাকায় দুর্নীতির বিষয়টি টের পায় আলিবাবা।

গত পাঁচ বছর আগে আলিবাবাতে যোগ দেন ইয়াং। তার আগে তিনি কম্পিউটার নির্মাতা কোম্পানি লেনোভোতে চাকরি করতেন।

Techshohor Youtube

এক বিবৃতিতে আলিবাবা জানিয়েছে, আমরা কোনো ধরনের অবৈধ ও অনৈতিক আচরণ সমর্থন করি না। তবে এই বিবৃতির বাইরে আর কিছু জানায়নি ই-কমার্স জায়ান্টটি।

ইয়াং গ্রেফতার হওয়ার পর তার পদে নিয়োগ দেওয়া হয়েছে চিফ এক্সিকিউটিভ ও আলিবাবার ফিল্ম ইউনিটের প্রধান ফ্যান লুইইউয়ানকে। ২০১৫ সালে ইয়োকুকে ৩৬০ কোটি ডলারে কিনে নেয় আলিবাবা। চীনে ডিজিটাল মিডিয়া ও এন্টারটেইনমেন্ট প্ল্যাটফর্মটির মূল প্রতিদ্বন্দ্বী টেনসেন্ট ও বাইদু।

বর্তমানে নেতৃত্বের পালাবদলের মাঝামাঝি পর্যায়ে আছে আলিবাবা। গত সেপ্টেম্বরেই এক্সিকিউটিভ চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন জ্যাক মা। তার জায়গায় আলিবাবার প্রধান হিসেবে আগামী বছরের সেপ্টেম্বর থেকে দায়িত্ব গ্রহণ করবেন ডেনিয়াল ঝাং।

সিএনএন অবলম্বনে এজেড/ ডিসে ০৫/২০১০

*

*

আরও পড়ুন