Techno Header Top and Before feature image

তথ্যপ্রযুক্তিতে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর আহবান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতিসংঘ সদর দপ্তরে ‘দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার মাধ্যমে সরকারি সেবায় উদ্ভাবন’ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়াবলী বিভাগ এবং এশিয়ান অ্যাসোসিয়েশন ফর পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের (এএপিএ) সহায়তায় কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং জাতিসংঘের দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক কার্যালয়ের পরিচালক ও সংশ্লিষ্ট বিষয়ে মহাসচিবের বিশেষ দূত জর্জ সেডিয়েক।

এএপিএ প্রেসিডেন্ট প্রফেসর ড. অ্যালেক্স ব্রিলিয়ানটেস্ জুনিয়রের সভাপতিত্বে কর্মশালার মডারেটর ছিলেন এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তার বক্তব্যে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার মাধ্যমে সরকারি সেবায় উদ্ভাবনী চিন্তা ও সৃজনশীলতার বিকাশ ঘটানোর বিষয়ে তথ্য উপস্থাপন করেন।

তিনি চতুর্থ শিল্প বিপ্লবের বিভিন্ন চ্যালেঞ্জের কথা উল্লেখ করে বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা বিশেষ করে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার মাধ্যমে দক্ষিণের দেশগুলো এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে।

চীনসহ দক্ষিণের এগিয়ে থাকা দেশগুলো দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার মাধ্যমে সংশ্লিষ্ট দেশগুলোর সরকারি সেবার উৎকর্ষ সাধনে তথ্যপ্রযুক্তি, জ্ঞান-বিজ্ঞান ও দক্ষতা বিনিময় করতে পারে যা সামগ্রিকভাবে এ অঞ্চলের দেশগুলোর টেকসই উন্নয়ন লক্ষ্যসহ অন্যান্য চ্যালেঞ্জ মোকাবিলায় ভূমিকা রাখবে বলেও মন্তব্য করেন বাংলাদেশের এই স্থায়ী প্রতিনিধি।

কর্মশালায় আলোচকরা সরকারি সেবাকে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে উল্লেখ করেন। সরকারি সেবার আধুনিকায়ন, উদ্ভাবন ও গতিশীলতা বৃদ্ধিতে সাউথ-সাউথ ও ট্রাইয়াঙ্গুলার নেটওয়ার্ক এর মাধ্যমে দেশগুলোর পারস্পরিক সহযোগিতা ও সমন্বয় বৃদ্ধির উপর জোর দেন।

কর্মশালায় প্রো-অ্যাকটিভ ই-সার্ভিস, ফরেন এমপ্লয়মেন্ট ইনফরমেশন সিস্টেম, কমিউনিটি ক্লিনিক ইন বাংলাদেশ, বেটার দ্যান ক্যাশ অ্যালায়েন্স, ফিউচার ওয়ার্ক ইন এশিয়া, ডিজিটাল স্কিল ফর ওয়ার্ক, ইয়ুথ লিড ডেভোলপমেন্ট অ্যান্ড পার্টিসিপেশন মডেল, ক্যারিবিয়ান এডুকেশন ফর এমপ্লয়মেন্ট প্রোগ্রাম এবং গ্লোবাল ইনিশিয়েটিভ অন ডিসেন্ট জবস্ ফর ইয়ুথ ইন নাইজেরিয়াসহ ১২টি বিষয়ের উপর তথ্য উপস্থাপন করা হয়।

২০১৭ সালের ডিসেম্বর মাসে প্রথম আন্তর্জাতিক পর্যায়ের এই ম্যাচ-মেকিং কর্মশালাটি ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল।

বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধিদল কর্মশালায় অংশ নেন। এছাড়া তিনটি পৃথক পৃথক ইভেন্টে এটুআইয়ে প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন।

ইএইচ/ডিসে৩/২০১৮/১৯২০

*

*

আরও পড়ুন