আট বছর পর কনসোল বিক্রিতে শীর্ষে সনি

সনি-প্লে-স্টেশন-গেইম-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভিডিও গেইম কনসোল তৈরিতে দীর্ঘ আট বছর পর আবারও শীর্ষস্থান দখল করেছে ইলেকট্রনিক জায়ান্ট সনি। আগামী অর্থবছর পর্যন্ত সনি এই স্থান দখল করে রাখতে পারবে বলে প্রত্যাশা সংশ্লিষ্ঠদের।

নিক্কেই বিজনেস ডেইলি এক প্রতিবেদনে জানিয়েছে, গত অর্থবছরের মার্চ পর্যন্ত সনি কম্পিউটার এন্টারটেইনমেন্ট ১ কোটি ৮৭ লাখ প্লেস্টেশন ৪ (পিএস৪) এবং অন্যান্য গেইম কনসোল বিক্রি করেছে। এই সময়ে নিনটেন্ডো বিক্রি হয়েছে ১ কোটি ৬৩ লাখ।

sony playstation-TechShohor

আগের সংস্করণ পিএস৩ তে তেমন সাফল্য না পাওয়ার পর গত নভেম্বরে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন বাজারে প্লেস্টেশন ৪ ছাড়ে সনি। বাজারে আসার পর থেকে প্রায় ৭০ লাখ পিএস৪ বিক্রি হয়। তবে সনির প্লেস্টেশন ভিটাসহ অন্যান্য হার্ডওয়্যার পণ্য বিক্রির পরিমান ২০ শতাংশ কমে গেছে।

যেহেতু নিনটেন্ডোর নতুন সংস্করণ বাজারে আসতে দেরি আছে, তাই এই সময়ে সনি তার শীর্ষস্থান দখল করে রাখতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা। এর আগে ২০০৬ সালে নিনটেন্ডোর সঙ্গে প্রতিযোগিতার টিকতে না পেরে সনি তার শীর্ষস্থান হারায়।

অপরদিকে, সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের জনপ্রিয় এক্সবক্স ওয়ানের জনপ্রিয়তায় কনসোল বিক্রির পরিমান ১৬ শতাংশ বেড়েছে। নতুন সংস্করণ বাজারে ছাড়ার পর থেকে ১ কোটি ১৬ লাখ গেইম কনসোল বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

– দ্য ইকোনোমিক টাইমস অবলম্বনে তুহিন মাহমুদ

*

*

আরও পড়ুন