দেখতে যেমন প্লে স্টেশন ৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সনির গেইমিং কনসোল প্লে স্টেশনের নতুন সংস্করণ প্রতিবার বাজারে আনা হয় সাধারণত ৫ থেকে ৬ বছর পর পর।

সেই ধারাবাহিকতায় নতুন গেইমিং কনসোল বাজারে আসার ইঙ্গিত পাওয়া গেছে। সনি কিছু না জানালেও প্লে স্টেশন ৫ নামের নতুন কনসোলের তথ‍্য ও ছবি ফাঁস হয়েছে অনলাইনে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট রোজেটকেডে ফাঁস হওয়া ছবিতে দেখা যায়, ডিজাইনের দিক থেকে বড় ধরনের কোনো পরিবর্তন আনা হয়নি নতুন কনসোলটিতে। তবে আগের তুলনায় কিছুটা পাতলা করার চেষ্টা করা হয়েছে।

বর্তমানে ডিজিটাল পণ‍্যের জনপ্রিয়তা বাড়ছে। তাই কয়েকটি গুঞ্জনে শোনা গিয়েছিল, পিএস কনসোলে ডিস্ক ড্রাইভ ফিচারটিকে উঠিয়ে দেয়া হবে। গেইম শুধু ডাউনলোড করে খেলার সুবিধা থাকবে। তবে সুখবর হল পিএস ৫ এ ডিস্ক ড্রাইভ থাকবে।

কনসোলটির আগের প্রজন্মের গেইমসগুলো সাপোর্ট করবে। এতে পিএস১ ও পিএস২ প্রজন্মের ডিস্কগুলো ব‍্যবহার করে গেইম খেলা যাবে। ফিচারটি  যোগ করা হলে মাইক্রোসফটের এক্সবক্স থেকে এক ধাপ এগিয়ে যাবে সনির এই কনসোল।

এদিকে, কয়েকটি খবরে জানা গেছে, ইংরেজি সংখ‍্যা ৫ এর বদলে রোমান সংখ‍্যায় ‘v’ ব‍্যবহার করা হতে পারে কনসোলটির নামের মধ্যে।

কনসোলটিতে রাইজেন চিপসেটের জিপিইউ হিসেবে থাকতে পারে এএমডি ভেগা। ধারনা করা হচ্ছে, এটির মূল‍্য হবে ৫০০ মার্কিন ডলার (৪২ হাজার টাকা)। ডিভাইসটি কবে বাজারে আসবে সে সম্পর্কে কোনো তথ‍্য পাওয়া যায়নি। ২০১৯ কিংবা ২০২০ সালের শুরুতে কনসোলটি বাজারে উন্মোচন করা হতে পারে।

টেকরাডার  টিএ/এজেড/ ডিসে ০১/২০১৮/১৭১৮

আরো পড়ুন ঃ-

মশা দমনে সনির হেলমেট!

ব্যবসা গোটাচ্ছে সনি মোবাইল!

সবচেয়ে শক্তিশালী গেইমিং কনসোল এক্সবক্স এক্স

*

*

আরও পড়ুন