সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ শুরু রোববার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাইবার নিরাপত্তা সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করতে শুরু হচ্ছে ‘সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ ২০১৮’।

বুধবার রাজধানীর বেসিস মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে আয়োজক প্রতিষ্ঠান অ্যাডভান্স টেকনোলজি জানায় আগামী রোববার প্রতিযোগিতাটি শুরু হবে।

এই প্রতিযোগিতায় শিক্ষার্থীদেরকে অনলাইন নির্ভর বিভিন্ন সেবার নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করতে হবে। ২ ডিসেম্বর রাজধানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের ক্যাম্পাসে প্রতিযোগিতাটি শুরু হবে। এতে সারা দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হলে শিক্ষার্থীদের এই ঠিকানা গিয়ে নিবন্ধন করতে হবে। তারপর অনলাইনভিত্তিক বাছাই পর্ব শুরু হবে। ‌এ পর্বে উত্তীর্ণ দলগুলো চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। আগামী ২০ ডিসেম্বর রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যালশনাল ইউনিভার্সিটির ক্যাম্পাসে হবে চূড়ান্ত প্রতিযোগিতা।

এতে চ্যাম্পিয়ন, প্রথম রানার্স আপ ও দ্বিতীয় রানার্স আপ দল যথাক্রমে পাবে ল্যাপটপ, স্মার্টফোন ও ট্যাবলেট পিসি।

প্রতিযোগিতায় সমন্বয়ক আব্দুর রহমান শাওন বলেন, শিক্ষার্থীদের মাঝে সাইবার নিরাপত্তা বিষয়ক সচেতনতা ও এই খাতে কাজ করার আগ্রহ জাগাতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এর পাশাপাশি রাজশাহী, খুলনা, চট্রগ্রাম, সিলেট, রংপুরসহ দেশের বিভিন্ন জেলায় সাইবার নিরাপত্তামূলক কর্মশালা ও সেমিনারের আয়োজন করা হবে।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) আইএসপিএবি সাধারণ সম্পাদক এমদাদুল হক,  পাঠাওয়ের প্রধান বিপণন ব্যবস্থাপক সায়েদা নাবিলা মাহবুব, আইপের ব্যবসা বিভাগের প্রধান মুহাম্মদ আবুল খায়ের চৌধুরিসহ আরও অনেকে।

প্রতিযোগিতাটির আয়োজন করেছে অ্যাডভান্স টেকনোলজি বিডি। সহযোগী হিসেবে রয়েছে, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস সংক্ষেপে (বেসিস), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) , পাঠাও, এসবিএলএ ও মেট্রোনেটসহ আরও অনেক প্রতিষ্ঠান।

টিএ/এজেড/ নভে২৮/২০১৮/১৫১৩

*

*