উইন্ডোজ ১০ সেটআপের শেষ ধাপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত অপারেটিং সিস্টেম উইন্ডোজের সর্বশেষ সংস্করণ উইন্ডোজ ১০-এর প্রথম ব্যবহারকারী কিংবা নতুন করে সেটআপ নিয়ে যাতে সমস্যা না হয় সেজন্য পাশে থাকছে টেকশহরডটকম।

ধারাবিহক তিন পর্বের আজকের ধাপে থাকছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের এই ওএসের সেটআপের বিস্তারিত। আগের দুই পর্বে উইন্ডোজ ১০ ওএস ডাউনলোড ও পেনড্রাইভ থেকে সেটআপের জন্য সেটি বুটেবল করার কৌশল তুলে ধরা হয়েছে।

প্রথমে উইন্ডোজ ১০ ওএসের বুটেবল পেনড্রাইভটি কম্পিউটারে যুক্ত করতে হবে। কিভাবে বুটেবল করবেন তা দেখুন এই টিপসে

এরপর কম্পিউটারটি চালু করে বায়স অপশন থেকে বুট অপশনে যেতে হবে। যদি কম্পিউটারটি চালু থাকে তাহলে রিস্টার্ট দিতে হবে।

বুটে অপশনে যেতে কম্পিউটার চালু হওয়ার পর উইন্ডোজ লোগো আসার আগে ‘বুট মেনু কি’ চাপতে হবে।

আসুস মাদারবোর্ডে বুট মেনু কি ‘f8’। গিগাবাইট, এমএসআই ও ইন্টেলের বুট মেনু যথাক্রমে f12, f11 ও f10। এ ছাড়া বিভিন্ন ল্যাপটপ ও মাদারবোর্ড সংস্করণ অনুযায়ী তা বিভিন্ন হতে পারে।

এটি জানতে ল্যাপটপের মাদারবোর্ড নম্বর লিখে গুগলে সার্চ করলেও বুট মেনু কি খুঁজে পাওয়া যাবে।

তারপর বুট অপশনে থেকে প্রথম ড্রাইভ হিসেবে পেনড্রাইভটি নির্বাচন করতে হবে।

এরপর কম্পিউটার চালু হবে এবং যে কোনো ‘কি’ চাপতে বলা হবে। কিবোর্ড থেকে যে কোনো একটি বাটনে ক্লিক করার পর কম্পিউটারে বুটেবল পেনড্রাইভ থেকে উইন্ডোজ সেটআপ ফাইলটি চালু হবে।

পপআপে একটি নতুন পেইজ আসবে। সেখানে ‘lanuage to install’ থেকে ভাষা নিবার্চন করে ‘next’ বাটনে ক্লিক করতে হবে।

তারপর ‘install now’ বাটনে ক্লিক করলে অ্যাক্টিভেশন কি দেওয়ার পেইজ দেখা যাবে। যদি আপনার কাছে উইন্ডোজের লাইসেন্স কি থাকে তাহলে তা দিতে হবে; না থাকলে ‘i don’t have a product key’ অপশনে ক্লিক করতে হবে।

এরপর ‘Which type of installation do you want’ পেইজ দেখা যাবে। সেখান থেকে ‘custom: install windows only (advanced)’ অপশনটি নির্বাচন করতে হবে।

এরপর পিসির হার্ডড্রাইভের পার্টিশনগুলো প্রদর্শিত হবে। সেখান থেকে যে পার্টিশনের নতুন করে অপারেটিং সিস্টেমটি ইন্সটল করতে চান তা সিলেক্ট করে ফরম্যাট দিতে হবে।

সাধারণত সি ড্রাইভে অপারেটিং সিস্টেম ইন্সটল করা হয়ে থাকে। ফরম্যাট দেওয়ার আগে অবশ্যই ড্রাইভে থাকা প্রয়োজনীয় ফাইলের ব্যাকআপ রাখা উচিত। যেন জরুরি কোনো ফাইল হারিয়ে না যায়।

তারপর ‘next’ বাটনে ক্লিক করুন। তাহলে উইন্ডোজ ১০ ওএস ইন্সটল প্রক্রিয়া শুরু হবে।

সম্পূর্ণ প্রক্রিয়াটি শেষ হতে ২০-৩০ মিনিটের সময় নেবে। এরপর কম্পিউটারটি স্বয়ংক্রিয়ভাবে রিস্টার্ট হবে।

নতুন করে কম্পিউটার চালু হওয়ার পরে ‘location’ অপশন দেখাবে। সেখান থেকে লোকেশন নির্বাচন করতে কিবোর্ড লেআউট নির্বাচন করতে হবে।

তারপর নতুন একটি পেইজ চালু হবে। সেখানে কম্পিউটার ব্যবহারকারীর নাম দিতে হবে। এরপর পাসওয়ার্ড দেওয়ার অপশন আসবে। চাইলে পাসওয়ার্ড দিতে পারেন, আবার নাও দিতে পারেন। এরপর কিছু সেটিংস আসবে। সেগুলো আপনার প্রয়োজন মতো ঠিক করে নিন। এরপর পিসি চালু হবে।

এভাবে উইন্ডোজ ১০ কম্পিউটার ইন্সটল করতে হয়। প্রথমে কঠিন মনে হলেও বিষয়টি মোটেও তা নয়। এ নিয়ে দোকানে দোকানে দৌড়ানো কিংবা বন্ধুর সহায়তার জন্য দেন দরবারের প্রয়ােজনও পড়বে না।

টিএ/আরআর/মে ১৪/২০১৯/১২.৫৫

আরও পড়ুন –

উইন্ডোজ ১০ ওএস পেনড্রাইভে বুটেবল করবেন যেভাবে

উইন্ডোজ ১০ ওএস সেটআপ করবেন যেভাবে

*

*

আরও পড়ুন