ম্যাক ওএস বুটেবল করবেন যেভাবে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ম্যাকবুকে অনেক সময় সফটওয়্যার জনিত নানান সমস্যা দেখা দিতে পারে। তখন ম্যাক ওএসের নতুন সেটআপের প্রয়োজন হয়। কিভাবে কাজটি করতে হয়, সেটি যারা জানেন না তাদের জন্য এ টিউটোরিয়াল।

আশা করা যায় টিউটোরিয়ালটি পড়ল আর ছুটে যেতে হবে না রিপেয়ার শপে। এতে ওএস সেটআপের ২-৩ হাজার টাকা চার্জ বেঁচে যাবে।

কিভাবে কাজটি করতে হবে তা দুই ধাপে তুলে ধরা হবে। প্রথমে পর্বে থাকছে ওএস সেটআপের আগে কিভাবে পেনড্রাইভ বুটেবল করবেন।

প্রথমে ম্যাক ওএসের ইন্সটলার ফাইলটি ডাউনলোড করতে হবে। ম্যাক ওএসের যে কোনো সংস্করণ ডাউনলোড করতে এ ঠিকানায় ঢু মারতে পারেন।

ইন্সটলার ফাইলটি ডাউনলোড হলে তা ‘applications’ ফোল্ডারে রাখতে হবে। এ জন্য প্রথমে ইন্সটলার ফাইলটি কপি করে ‘finder’-এ গিয়ে বাম পাশে সাইডবারে থাকা ‘applications’ ফোল্ডারে পেস্ট করে দিতে হবে।

তারপর ম্যাকবুকে মিনিমাম ৮ গিগাবাইট স্টোরেজের একটি পেনড্রাইভ যুক্ত করতে হবে। পেনড্রাইভে কোনো গুরুত্বপূর্ণ ফাইল থাকলে তা আগেই ব্যাকআপ রাখুন।

এরপর ম্যাকবুকের ‘launchpad’-এ গিয়ে উপরে থাকা সার্চ বারে ‘Disk utility’ লিখলে টুলসটি দেখা যাবে। সেখানে প্রবেশ করে ‘external’ থেকে পেনড্রাইভটি নির্বাচন করে উপরের দিকে থাকা ‘erase’ বাটনে ক্লিক করতে হবে।

পপআপে ‘name’-এর জায়গায় লিখতে হবে ‘ Untitled’। তারপর ‘format’ অপশনে ড্রপ ডাউন থেকে ‘ mac OS X Extended (Journaled)’ নির্বাচন করে ‘erase’ বাটন চাপতে হবে।

পেনড্রাইভ ফরম্যাট হয়ে গেলে ‘done’ বাটনে ক্লিক করতে হবে।

তারপর ম্যাকবুকের টার্মিনাল ওপেন করতে হবে। এ জন্য ‘launchpad’-এ গিয়ে উপরে থাকা সার্চ বারে ‘terminal’ লিখে সার্চ করে এই টুলসে প্রবেশ করতে হবে।

তারপর নিচের লেখাটুকু কপি করে ‘terminal’-এ পেস্ট করে এন্টার ক্লিক করলে ম্যাকবুকের পাসওযার্ড চাইবে।

যা লিখতে বা কপি করতে হবে-  sudo /Applications/Install\ macOS\ Sierra.app/Contents/Resources/createinstallmedia –volume /Volumes/Untitled –applicationpath /Applications/Install\ macOS\ Sierra.app –nointeraction &&say Done

এরপর পাসওয়ার্ড দিলেই বুটেবল প্রক্রিয়া শুরু হবে। এটি হতে কিছুটা সময় নিবে। ৫-১০ মিনিট সময় লাগবে না।

উপরের টেক্সট অংশে Sierra.app লেখা আছে। অর্থ্যাৎ আমরা ম্যাকওএস সিয়েরা বুটেবল করব। যদি আপনি হাই সিয়েরা ইন্সটল করতে চান তাহলে এখানে লিখতে হবে ‘high Sierra.app’। এর মাএন আপনি ম্যাক ওএসের যে সংস্করণটি বুটেবল করবেন সেই নামটি লিখতে হবে।

সম্পূর্ণ প্রক্রিয়া শেষ হলে নিচে ‘terminal’-এর নিচে ‘DONE’ লেখা উঠবে।

আরএ/আরআর/ ০১ অক্টোবর/২০১৯/১৪৫২

আরও পড়ুন – 

ম্যাকওএসে এলো মাইক্রোসফটের ডিফেন্ডার

ম্যাকে অটো আপডেট বন্ধের কৌশল

*

*

আরও পড়ুন