ফোনে ভিজিট করা সাইট পিসিতে দেখবেন যেভাবে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়েবসাইট ব্রাউজিংয়ে স্মার্টফোনই এখন অনেকের ভরসা। বিশেষ কাজে অবশ্য একই সাইট ডেস্কটপেও সহজে দেখা যাবে।

মোবাইল ফোন দিয়ে ব্রাউজিংয়ের অনেক কাজ চললেও নিবন্ধন বা বড় ফাইল ডাউনলোডের ক্ষেত্রে ডেস্কটপ কম্পিউটার ব্যবহারের প্রয়োজন পড়ে।

সাধারণত এমন ক্ষেত্রে মোবাইল ফোনে থাকা ওয়েবসাইটের ইউআরএল লিংকটি ডেস্কটপে কপি করে কিংবা টাইপ করে ব্রাউজ করা হয়। একটি সাইটের ক্ষেত্রে কাজটি করা গেলেও অনেক সাইটের ক্ষেত্রে এভাবে কাজ করা সময়সাপেক্ষ ও বিরক্তিকরও।

তবে আপনি যদি উইন্ডোজ ডেস্কটপে ফোনটি যুক্ত করে রাখেন তাহলে এক ক্লিকেই মোবাইলে ব্রাউজ করা সাইটটি কম্পিউটারের দেখা যাবে।

আ্যান্ড্রয়েড কিংবা আইফোন উভয় ক্ষেত্রেই সহজে উইন্ডোজ পিসির সঙ্গে যুক্ত করা যাবে তারের ঝামেলা ছাড়াই। কিভাবে কাজটি করতে হবে তা এ টিপসে তুলে ধরা হলো।

প্রথমে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত কম্পিউটারের ‘settings’ অপশনে যেতে হবে।

সেখান থেকে ‘phone’ অপশনে ক্লিক করতে হবে।

তারপর ‘add a phone’ অপশনে ক্লিক করতে হবে। এ ক্ষেত্রে ফোন ও কম্পিউটারে অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

তারপর নতুন একটি পেইজ আসবে। সেখানে থেকে কান্ট্রি কোড দিয়ে মোবাইল নম্বর দিয়ে ‘send’ বাটনে ক্লিক করতে হবে। তাহলে ফোনে একটি টেক্সট যাবে। এই এসএমএসে একটি অ্যাপের লিংক দেওয়া থাকবে।

ম্যাসেজে আসা লিংকটি ক্লিক করে অ্যাপটি ইন্সটল করতে হবে। আইওএস ব্যবহারকারীরা পাবেন মাইক্রোসফট এইজ ব্রাউজার ডাউনলোডের লিংক। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা পাবেন মাইক্রোসফট লঞ্চার অ্যাপের লিংক।

এরপর অ্যাপটি ইন্সটল করে মাইক্রোসফট আইডি ও পাসওযার্ড দিয়ে সাইন ইন করতে হবে।

আপনার হাতের মোবাইলটি যদি আইওএস ডিভাইস হয় তাহলে এইজ ব্রাউজারে যেসব ওয়েবসাইট ভিজিট করেছেন সেগুলো সরাসরি পিসির ব্রাউজারে দেখতে পারবেন। এ জন্য আরেকটি পদক্ষেপ নিতে হবে।

ফোনের এইজ ব্রাউজারের নিচে থাকা ‘ফোন ও অ্যারো’ আইকনে ক্লিক করতে হবে। তাহলে পপআপে দেখা যাবে কম্পিউটারের সঙ্গে ফোনটি সংযুক্ত হয়েছে। কম্পিউটারের নামের উপর ক্লিক করলে পেইজটি স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারের এইজ ব্রাইজারে দেখা যাবে।

উইন্ডোজ ডিভাইস থেকেও একই উপায়ে ডেস্কটপে মোবাইলে ভিজিট করা সাইট ব্রাউজ করতে পারবেন।

একবার এ সেটিংস করে রাখলে প্রতিবার লিংক কপি পেস্ট কিংবা টাইপের ঝামেলা থেকে মুক্তি মিলবে।

টিএ/আরআর/ফেব্রু. ০৪/২০১৯/১০.২৫

আরো পড়ুন 

*

*

আরও পড়ুন