গুগল ফটোসের সব একত্রে ডাউনলোডের উপায়

Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ছবি ও ভিডিও অনলাইনে সংরক্ষণে গুগল ফটোসের তুলনা নেই। এতে হাই কোয়ালিটি রেজুলেশনের আনলিমিটেড ছবি বিনামূল‍্যে ক্লাউডে সংরক্ষণ রাখা যায়।

অনেক সময় আইডির পাসওয়ার্ড ভুলে যাওয়া কিংবা হ‍্যাক হয়ে আইডি হারিয়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। তাই অ‍্যান্ড্রয়েড ব‍্যবহারকারীদের বহুল ব‍্যবহৃত এ অ‍্যাপে রাখা রাখা ছবি বা ভিডিওগুলো অফলাইনে কম্পিউটারের হার্ডড্রাইভেও ব্যাকআপ রাখা প্রয়োজন।

এ ক্ষেত্রে একটি একটি করে ছবি বা ভিডিও ডাউনলোড করা অনেক সময়সাপেক্ষ। সে ঝামেলা এড়াতে একসঙ্গে ডাউনলোডের উপায় অবশ্য রয়েছে।

কিভাবে কাজটি করতে তা এ টিপসে তুলে ধরা হলো।

প্রথমে এ ঠিকানায় গিয়ে ব‍্যবহারকারীকে জিমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

তারপর select none বাটনে ক্লিক করতে হবে। এরপর ক্রল করে google photos অপশনে টিক চিহ্ন দিতে হবে। তারপর পাশে থাকা ক্রল ডাউন আইকনে ক্লিক করতে হবে।

এ কাজ শেষ হলে এরপর include all photo albums-এ ক্লিক করতে হবে। ক্রল করে নিচে থাকা next বাটনে ক্লিক করতে হবে।

এরপর file type থেকে .zip বা tgz সিলেক্ট করতে হবে। যদি .zip সিলেক্ট করেন, তাহলে একটা জিপ ফাইলে দুই জিবি পর্যন্ত ছবি বা ভিডিও থাকবে। অর্থ্যাৎ যদি আপনার গুগল ফটোসে ২০ জিবি ছবি বা ভিডিও থাকে তাহলে দুই জিবি করে মোট ১০টি লিংক তৈরি হবে ফাইলগুলো ডাউনলোডের জন‍্য।

যদি tgz নির্বাচন করেন, তাহলে একটা ফাইলে ৫০ জিবি ফাইল সেইভ থাকবে। তাই এটি সিলেক্ট করাই ভালো হবে। ঝামেলা কম হবে।

তারপর create archive বাটনে ক্লিক করতে হবে। তাহলে সব ফটো ও ভিডিও ডাউনলোডের লিংক তৈরির প্রক্রিয়া শুরু হবে। যদি আপনার গুগল ড্রাইভে বেশি ছবি বা ভিডিও থাকে তাহলে অনেক বেশি সময় লাগবে পুরো প্রক্রিয়া শেষ হতে।

প্রক্রিয়াটা শেষ হলে আপনার মেইলে ডাউনলোড লিংক চলে যাবে। সেই লিংকে ক্লিক করে গুগল ফটোসে থাকা ছবি ও ভিডিওগুলো এক সঙ্গেই ডাউনলোড করে নিতে পারবেন।

টিএ/আরআর/এপ্রিল ১৪/২০১৯/১০.৩০

আরও পড়ুন –

গুগল ফটোসে ব্যাকআপ রাখবেন যেভাবে

গুগল ফটোসে ভিডিও সম্পাদনের উপায়

*

*

আরও পড়ুন