উইন্ডোজ ১০ ওএস সেটআপ করবেন যেভাবে

windows-10-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নানা কারণে যারা এখনও উইন্ডোজের নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করা শুরু করতে পারেননি কিংবা সমস্যা দেখা দেওয়ায় নতুন করে ইন্সটল করার প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য এ টিউটোরিয়াল।

কম্পিউটারে অনেক সময় বিভিন্ন ধরণের সমস্যা দেখা দেয়। এগুলোর স্থায়ী সমাধানে উইন্ডোজ অপারেটিং সিস্টেম (ওএস) নতুন করে ইন্সটল করার প্রয়োজন  হয়। কিভাবে ইন্সটলের কাজটি করতে হয় তা অনেকেরই জানা হয়ে ওঠেনি। এ কারণে সার্ভিস সেন্টার কিংবা বন্ধুদের দুয়ারে দুয়ারে যোগাযোগ করতে হয়।

এই কাজটি করার সহজ উপায় জানা থাকলে কিছুটা সময় ব্যয় করে নিজেই কম্পিউটারে নতুন করে উইন্ডোজ ১০ ওএস সেটআপ বা ইন্সটল করতে পারবেন। কিভাবে কাজটি করা হবে তা তিনটি পর্বে ধারাবিহকভাবে তুলে ধরা হবে টেকশহরডটকমে।

এটি প্রথম পর্ব। এতে থাকছে ওএস ডাউনলোডের বিস্তারিত।

অপারেটিং সিস্টেমটি ইন্সটল করতে প্রথমে উইন্ডোজ ১০ ওএসের আইওএস (.ios) ফাইল ডাউনলোড করতে হবে।

আগে আইওএস ফাইলটি সরাসরি মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেত। কিন্তু এখন সরাসরি ডাউনলোড সুবিধা সরিয়ে একটি টুলসের মাধ্যমে আইওএস ফাইল ডাউনলোডের সুবিধা যুক্ত করা হয়েছে।

নিচের ধাপগুলো অনুসরণ করে উইন্ডোজ ১০-এর আইওএস ফাইল ডাউনলোড করতে হবে।

তা এই টিপসে তুলে ধরা হল।

প্রথমে মাইক্রোসফটের অফিসিয়াল ওয়েবসাইটের এ ঠিকানায় যেতে হবে।

এরপর ‘Create windows 10 installation media’ থেকে ‘Download tools now’ অপশনে ক্লিক করতে হবে।

তারপর ‘ media creation tool’ নামে একটি সফটওয়্যার ডাউনলোড হবে। সাধারণ সফটওয়্যার ইন্সটলের নিয়মে এটি ডিভাইসে ইন্সটল করতে হবে।

পরের ধাপে ‘MediaCreationTool’ সফটওয়্যারটি চালু করে ‘accept’ বাটনে চাপতে হবে।

কিছু সময় পর নতুন একটি পেইজে চালু হবে। সেখান থেকে ‘create installation media (usb flash drive, dvd or iso file) for another pc’ অপশনটি নির্বাচন করে ‘next’ বাটনে ক্লিক করতে হবে।

আরেকটি পেইজ আসবে সেখান থেকে ‘language’ অপশনে ভাষা নির্বাচন করুন।

তারপর ‘edition’ অপশন থেকে ‘windows 10’ নির্বাচন করতে হবে। সর্বশেষ ‘architecture’ থেকে বিট নির্বাচন করে ‘next’ বাটনে ক্লিক করতে হবে।

এরপর ‘iso file’ অপশনটি নির্বাচন করে আবার ‘next’ বাটনে চাপতে হবে। তারপর পপআপ পেইজ থেকে কোথায় ‘iso’ ফাইলটি সংরক্ষণ করবেন তা নির্বাচন করে ‘save’ বাটনে ক্লিক করতে হবে।

তাহলে উইন্ডোজ ১০-এর আইওএস ফাইলটি ডাউনলোড শুরু হবে। ফাইলটির সাইজ ৩.২৩ গিগাবাইট। তাই ডাউনলোড হতে অনেক সময় লাগবে। দ্রুত গতির ইন্টারনেট সংযোগ থাকলে ডাউনলোড হবে তাড়াতাড়িই।

কিভাবে পেনড্রাইভ বুটেবল করতে হবে তা আগামী পর্বে তুলে ধরা হবে।

টিএ/আরআর/মে ১০/২০১৯/৪.২০

*

*

আরও পড়ুন