জিমেইল থেকে ঝুঁকিপূর্ণ অ্যাপ বিদায় করবেন যেভাবে

Gmail-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে বিভিন্ন সেবা বা অ‍্যাপ ব‍্যবহার করতে নিবন্ধন করতে হয়। সহজে গ্রাহকের নিবন্ধনের জন্য জিমেইলের মাধ‍্যমে সাইন আপের সুবিধা রাখা হয় অনেক সার্ভিসে। এতে মাত্র কয়েক ক্লিকে নিবন্ধন শেষে সেবাটি শুরু করা যায়। এর যেমন সুবিধা আছে, তেমনি আছে অসুবিধাও।

নিরাপত্তা ঝুঁকি নেই মনে করে অনেক সেবার জন্য অ্যাপে জিমেইল দিয়ে লগইন করা হয়। কাজ শেষেও সেখানে নিবন্ধন বহাল থাকে এবং জিমেইলের সঙ্গে ওইসব অ্যাপ সংযুক্ত থাকে।

এত সব অ‍্যাপ বা সেবার ভিড়ে হয়ত আপনি কোনো ভুয়া বা শুধু তথ‍্য সংগ্রহ করে এমন সেবা বা অ‍্যাপে জিমেইল দিয়ে লগইন করেছেন। এমন প্রতারণার ফাঁদে পড়লে কিন্তু বিপদ। কেননা আপনার জিমেইলে ব্যাংক অ্যাকাউন্টসহ অতি গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হওয়ার আশংকা থেকে যায়।

তাই এখুনি যাচাই করে নিন আপনার জিমেইলে অপ্রয়োজনীয় কোন অ‍্যাপ বা সেবার এক্সেস রয়েছে কিনা? যদি থাকে কিভাবে তা রিমুভ করতে তা এ টিপসে তুলে ধরা হল।

প্রথমে এ ঠিকানায় গিয়ে জিমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

তারপর জিমেইলের ডান দিকে উপরে থাকা প্রোফাইল ছবির উপর ক্লিক করে ‘google account’ বাটন চাপতে হবে।

তাহলে নতুন একটি পেইজ চালু হবে। সেখান থেকে ‘Apps with account access’ বাটনে ক্লিক করলে আরেকটি পেইজ চালু হবে। এরপর ‘ manage apps’ অপশনে ক্লিক করতে হবে।তাহলে যে যে অ‍্যাপ বা সার্ভিসে এ জিমেইল আইডি দিয়ে লগইন বা এক্সেস রয়েছে সেই তালিকা দেখা যাবে।

এ তালিকায় যদি এমন কোনো অ‍্যাপ বা সার্ভিস দেখেন, সেখানে জিমেইলের এক্সেস অপ্রয়োজনীয় তাহলে সেই অ‍্যাপের উপর মাউসের কার্সর রেখে ক্লিক করতে হবে।

সেখান থেকে ‘remove access’ বাটনে ক্লিক করতে হবে। তাহলে এ সেবা বা অ‍্যাপের সঙ্গে জিমেইল আর সংযুক্ত থাকবে না, আপনার আইডির এক্সেস বন্ধ হয়ে যাবে। এতে নিরাপদ থাকবে আইডিটি।

টিএ/আরআর/জানু. ২৬/২০১৯/১২.৫৫

*

*

আরও পড়ুন