Techno Header Top and Before feature image

ইলন মাস্ক মঙ্গলে যাবেন

elon-musk-techshohor
ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  মহাশূন্য যান বানানোর কোম্পানি এস্পেক্স এক্সের সিইও ইলন মাস্ক জানিয়েছেন তার মঙ্গল গ্রহে যাওয়ার সম্ভাবনা ৭০ শতাংশ। পৃথিবী ছাড়লে যাত্রা পথে বা গ্রহটিতে নামার পর তিনি বেঁচে থাকবেন এমন কোনো নিশ্চয়তা নেই।

এইচবিও চ্যানেলকে দেওয়া এক সাক্সাৎকারে তিনি বলেন, পৃথিবীর চেয়ে মঙ্গল গ্রহে গিয় টিকে থাকা বেশি কঠিন। প্রতিকুল আবহাওয়ার কারণে সেখানে মৃত্যু হওয়ার আশংকা বেশি। তবে জীবনের ঝুঁকি থাকলেও আমি সত্যই সেখানে যাওয়ার জন্য উদগ্রীব।

মঙ্গলে যাওয়ার বিষয়টিকে তিনি তুলনা করেছেন পাহাড়ে ওঠার সঙ্গে। তিনি বলেন, অনেকেই মাউন্ট এভারেস্টে ওঠার সময় মৃত্যুবরণ করেন। এসব দেখেও বাকিরা চ্যালেঞ্জ নিয়ে উপরে উঠতে চান। এ বিষয়টাও সেরকম।

লাল রঙের গ্রহটি ভ্রমণ করতে যারা আগ্রহী তাদেরকে টাকা জমানোর পরামর্শ দেন মাস্ক। তিনি বলেন, যে মহাশূন্য যানে করে মঙ্গলে যাওয়া যাবে তার ভাড়াই কয়েক লাখ ডলার।

মাস্কের মহাশূন্য যানটির নাম হবে স্টারশিপ। এটি মানুষের পাশাপাশি মঙ্গলে থাকার রসদও বহন করবে। যানটির দুটি অংশে থাকবে বুস্টার ও শিপ।

মহাশূন্য যানটি  ফ্যালকন ৯, ফ্যালকন হেভি ও ড্রাগন স্পেসক্রাফটের জায়গা নেবে।

স্টারশিপের প্রথম যাত্রী হবেন জাপানিজ বিলিয়নিয়র উসাকু মিজাওয়া। ৪৩ বছর বয়সী ব্যক্তি ফ্যাশন হাউজ জোজোর সিইও। ২০২৩ সালে তিনি মঙ্গলের উদ্দেশ্যে যাত্রা করবেন।

গত মার্চ আয়োজিত সাউথ বাই সাউথ ওয়েস্ট কনফারেন্সে ইলন মাস্ক বলেন, মঙ্গলগ্রহে বসবাস করা সম্ভব ও সময়ের সঙ্গে সঙ্গে সেখানে বসবাস করা জরুরি হয়ে উঠবে। বিশেষ করে যখন তৃতীয় বিশ্ব যুদ্ধ শুরু হবে তখন মঙ্গল গ্রহে গিয়েই মানুষ জীবন বাঁচাতে পারবে। মঙ্গল গ্রহে বসবাস শুরু হলে সেখানে ব্যবসা করারও সুযোগ আছে।

ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস অবলম্বনে এজেড/ নভে ২৬/২০১৮/ ২০৫০

*

*

আরও পড়ুন