সাড়ে ৭ হাজার কোটি ডলার হারালেন তারা

Lost-money-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিপুল লোকসানের তালিকায় আছেন ফেইসবুকের মার্ক জাকারবার্গ থেকে শুরু করে আলিবাবার জ্যাক মা।

এদের মতো ধন সম্পদের দিক থেকে প্রযুক্তি খাতের শীর্ষস্থানীয় অনেকের চলতি বছরটা মোটেও ভালো যাচ্ছে না। গত কয়েক মাসে তাদের কেউ কেউ হারিয়েছেন বিপুল সম্পদ।

এ সময়ে প্রযুক্তি দুনিয়ার ১৫ ধনকুবের হারিয়েছেন মোট সাত হাজার ৬৩৫ কোটি ডলার।

মার্ক জাকারবার্গ

২০১৮ সালটা ভুলেই যেতে চাইবেন মার্ক জাকারবার্গ। নানা কারণে সমালোচনার মুখেও রয়েছেন তিনি। ফেইসবুকে বিনিয়োগকারীরা পর্যন্ত তার পদত্যাগের দাবি তুলেছে।

জাকারবার্গের সম্পদের পরিমাণ পাঁচ হাজার ৩৫০ কোটি ডলার। চলতি বছর তিনি এক হাজার ৯৩০ কোটি ডলার ক্ষতির মুখে পড়েছেন।

পনি মা

চীনের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট হোল্ডিংসের জন্যও বছরটা ভালো যায়নি। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবসায় বিপুল জনপ্রিয়তার সুবাদে এশিয়ার শীর্ষ ধনী হয়ে উঠেছিলেন প্রতিষ্ঠানটির সহ-উদ্যোক্তা ও প্রধান নির্বাহী মা হুয়াতেং।

পনি মা নামে পরিচিত মা হুয়াতেং এর সম্পদের পরিমাণ তিন হাজার ১০ কোটি ডলার। তিনি খুইয়েছেন এক হাজার ৯০ কোটি ডলার।

জ্যাক মা

জ্যাক মার সম্পদের পরিমাণ তিন হাজার ৮১০ কোটি ডলার। সম্প্রতি তিনি আলিবাবা গ্রুপের সিইও এর পদ থেকে অবসরের ঘোষণা দেন।

এতে প্রতিষ্ঠানটির ব্যবসাতেও প্রভাব পড়ে। জ্যাক মা খুইয়েছেন ৭৩০ কোটি ডলার।

উইলিয়াম ডিং

চীনভিত্তিক অনলাইন গেমস অপারেটর নেটইজির সিইও এবং সবচেয়ে বড় শেয়ারহোল্ডার উইলিয়াম ডিং এর জন্যও বছরটা ভালো হয়নি। মাত্র ৪৫ বছর বয়সে বিপুল সম্পদের মালিক হওয়া উইলিয়ামকে চীনের ইন্টারনেট এন্টারপ্রাইজারদের শিরোমণি বলা হয়।

তার সম্পদের পরিমাণ এক হাজার ৩৯০ কোটি ডলার। চলতি বছর নানা কারণে নেটইজি আর্থিক ক্ষতির মুখে পড়ে। এতে উইলিয়ামের ক্ষতি হয়েছে ৬৪৭ কোটি ডলার।

চার্লি এরগান

যুক্তরাষ্ট্রের চতুর্থ বড় পে-টিভি সার্ভিস ডিস নেটওয়ার্কের চেয়ারম্যান চার্লি এরগানের সম্পদের পরিমাণ এক হাজার ৯০ কোটি ডলার। তার ক্ষতি হয়েছে ৪৯০ কোটি ডলার।

ঝাঙ ঝিদঙ

টেনসেন্ট হোল্ডিংসের ব্যবসা ভালো না যাওয়ায় ক্ষতির মুখে পড়েছেন প্রতিষ্ঠানটির সহ-উদ্যোক্তা ঝাঙ ঝিদঙ। তার সম্পদের পরিমাণ এক হাজার ২৫০ কোটি ডলার। তিনি খুইয়েছেন ৪৭০ কোটি ডলার।

গঙ হুনজিয়া

ভিডিও নজরদারি সংক্রান্ত বিশ্বের সর্ববৃহৎ পণ্য উৎপাদন প্রতিষ্ঠান হাঙঝাও হিকভিসন ডিজিটাল টেকনোলজির ভাইস চেয়ারম্যান গঙ হুনজিয়া। তার সম্পদের পরিমাণ ৬৪৪ কোটি ডলার। তিনি খুইয়েছেন ৪৭১ কোটি ডলার।

রিচার্ড লিউ

চীনের দ্বিতীয় বড় ই-কমার্স প্রতিষ্ঠান জেডি ডটকমের চেয়ারম্যান লিচার্ড লিউয়ের মোট সম্পদের পরিমাণ ৪৯২ কোটি ডলার। চলতি বছর তিনিও বেশ ক্ষতির মুখে পড়েছেন।

জেভিয়ার নেইল

ফরাসি টেলিযোগাযোগ প্রতিষ্ঠান লিয়াড সার প্রতিষ্ঠাতা জেভিয়ার নেইলের সম্পদের পরিমাণ ৪৬০ কোটি ডলার। তিনি ফ্রান্সের শীর্ষ ধনীদেরও একজন। তার ক্ষতি হয়েছে ৩৬৮ কোটি ডলার।

রবিন লি

চীনের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন বাইদু ডটকমের অন্যতম উদ্যোক্তা ও সিইও রবিন লি। তার সম্পদের পরিমাণ এক হাজার ৩২০ কোটি ডলার। তিনি খুইয়েছেন ৩৫৭ কোটি ডলার।

কিম জুনজু

দক্ষিণ কোরিয়ার অনলাইন গেমিং কোম্পানি নেক্সনের প্রতিষ্ঠাতা কিম জুনজুর সম্পদের পরিমাণ ৩৮০ কোটি ডলার। এ বছর তার ক্ষতি ২৬০ কোটি ডলার।

ইদুয়ার্দো সাভেরিন

জাকারবার্গের মতো আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতাদের একজন ইদুয়ার্দো সারভিন। তার সম্পদের পরিমাণ ৭৩৫ কোটি ডলার। ইদুয়ার্দোর ক্ষতি হয়েছে ২২২ কোটি ডলার।

ডাস্টিন মসকোভিচ

ফেইসবুক তৈরিতে মার্ক জাকারবার্গকে সাহায্য করেছিলেন ডাস্টিন মসকোভিচ। বর্তমানে তিনি প্রযুক্তি প্রতিষ্ঠান আসানার সিইও। ডাস্টিনের সম্পদের পরিমাণ এক হাজার ১০ কোটি ডলার। তার ক্ষতি হয়েছে ২১০ কোটি ডলার।

র‌য়ালফ ডোমেরমুথ

জার্মানির শীর্ষ ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান ইউনাইটেড ইন্টারনেটের সিইও র‌য়ালফ ডোমেরমুথের সম্পদের পরিমাণ ৩৯১ কোটি ডলার। তার ক্ষতির পরিমাণ ২০৮ ডলার।

আজিম প্রেমজি

ভারতের তথ্য-প্রযুক্তি জায়ান্ট উইপ্রোর চেয়ারম্যান আজিম প্রেমজির সম্পদের পরিমাণ এক হাজার ৬১০ কোটি ডলার। তার ক্ষতি হয়েছে ১৮২ কোটি ডলার।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে এসআই/আরআর/নভে ২৬/২০১৮/০৩১৫

*

*

আরও পড়ুন