ইংরেজি হরফে বাংলা এসএমএস, অপারেটরদের সতর্ক করল বিটিআরসি

sms-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইংরেজি অক্ষরে বাংলা ভাষার কোনো এসএমএস গ্রাহকদের পাঠানো যাবে না, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন গত সেপ্টেম্বরে মোবাইল অপারেটরগুলো এমন নির্দেশনা দেয়।

নির্দেশনা দেবার দুই মাস পার হবার পরও তা বাস্তবায়ন করেনি অপারেটারগুলো। তাই বিটিআরসি আবারও অপারেটরগুলোকে সতর্ক করে বিজ্ঞপ্তি দিয়েছে।

রোববার বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের উপ-পরিচালক মো. নাহিদুল হাসান স্বাক্ষরিত এক একটি চিঠি সবগুলো অপারেটরের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলায় এসএমএস প্রেরণের ক্ষেত্রে কেবলমাত্র বাংলা বর্ণ ব্যবহারের জন্য ইতোপূর্বে নির্দেশনা প্রদান করা হলেও কোন কোন অপারেটর এসএমএস প্রেরণের ক্ষেত্রে বাংলা বর্ণ ব্যবহার না করে রোমান হরফে বাংলা ব্যবহার করছে, যা সংবিধান বিরোধী।

তাই অপারেটরগুলোকে এসএমএস প্রেরণের ক্ষেত্রে শুধুমাত্র বাংলা বর্ণ ব্যবহার করার জন্য আগের নির্দেশনা পালন করতে বলেছে বিটিআরসি।

এর আগে বিটিআরসি এক নির্দেশনায় অপারেটরগুলোকে হয় বাংলা না হয় ইংরেজিতে এসএমএস প্রেরণ করতে বলেছে।

ইংরেজি অক্ষরের মাধ্যমে বাংলা বাক্য বা শব্দ লিখতে গিয়ে বাংলা ভাষার বিকৃতি হয়। তাই সেটি বন্ধ করতেই ওই নির্দেশনা দেয় বিটিআরসি।

নির্দেশনার পর থেকে সরকারি বিভিন্ন সেবা ও মোবাইল অপারেটরদের অনেক এসএমএস বাংলায় আসলেও সবগুলো বাংলা বা ইংরেজিতে আসে না। এখনো অনেক এসএমএস রোমান হরফে বাংলায় আসে বলে এমন সতর্ক নির্দেশনা দিয়েছে বিটিআরসি

ইএইচ/নভে২৫/২০১৮/২১০৫

*

*

আরও পড়ুন