জিপিএস হ্যাকিং ঠেকাবে কোয়ান্টাম প্রযুক্তি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ধরুন আপনি কোথাও বেড়াতে গেলেন, আর আপনার ফোনে জিপিএস অন করা। এমন অবস্থায় যদি কেউ আপনার জিপিএস লোকেশন হ্যাক করে তবে নিরাপত্তা ঝুঁকি কতটা হতে পারে একবার ভাবুন।

সেই জিপিএস লোকেশন হ্যাক করা ঠেকাতে কোয়ান্টাম প্রযুক্তি নিয়ে কাজ করছেন একজন প্রকৌশলী। যুক্তরাষ্ট্রের ওই প্রকোশলী জিপিএস হ্যাকিং ঠেকাতে এবং এর উপর নির্ভরতা কমাতে কোয়ান্টাম প্রযুক্তির উদ্ভাবন করছেন।

নতুন এই প্রযুক্তি আরও বেশি নিরাপদ ও নির্ভুল নেভিগেশন দিতে সক্ষম হবে বলে জানা যাচ্ছে।

জিপিএস এর নিরাপত্তা দুর্বলতা এয়ার ট্রাফিক থেকে শুরু করে স্যাটেলাইটের জন্যও খুব বিপদজ্জনক হতে পারে।

কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আমর হেলমি এক বিবৃতিতে বলেন, কোয়ান্টাম সেন্সিং প্রযুক্তি কোন কিছু পরিমাপ করার জন্য অভাবনীয় হতে পারে।

তিনি বলেন, সময়টা খুব উত্তেজনাপূর্ণ এবং চ্যালেঞ্জের। তাই চ্যালেঞ্জ নিতে গেলে অবশ্যই প্রয়োজন হবে নতুন প্রযুক্তি উদ্ভাবনের। যার মূলে থাকবে তার নিরাপত্তা ব্যবস্থা। কোয়ান্টাম সেন্সিং তেমন নিরাপত্তা দেবে।

এই প্রযুক্তিতে নতুন নেভিগেশান সরঞ্জাম বিকাশের জন্য একটি চিপভিত্তিক কোয়ান্টাম-স্লিজেড লাইট ও অপটিক্যাল গাইরোস্কোপগুলিকে একত্র করার পরিকল্পনা করছে।

হেলমি বলেন, এই প্রযুক্তি ম্যাপকে আরও সুনির্দিষ্ট করবে। তবে এটি পানির নিচে এবং উত্তর ও দক্ষিণ গোলার্ধের শুন্য রেখায় কাজ করবে না।

কোয়ান্টাম সেন্সিং নিরাপত্তা ব্যবসাথাকে আরও বাড়াবে বলেও জানান হেলমি। কারণ এই প্রযুক্তি স্যাটেলাইটের উপর নির্ভর করবে না। ফলে কেউ সহাজেই কারও অবস্থান জানতে পারবে না।

গত কয়েক বছর থেকেই বিশ্বে জিপিএস হ্যাকিং বড় ধরনের খবরের শিরোনাম হতে শুরু করেছে। অনেক দুর্বৃত্ত এই হ্যাকিং করে অন্যের অবস্থান জেনে যাচ্ছে। ফলে নিরাপত্তা সমস্যা দেখা দিয়েছে। যেটি কোয়ান্টাম সেন্সিং রোধ করতে পারবে বলে জানান ওই গবেষক।

প্রযুক্তিটির উন্নয়নে জোর কাজ হচ্ছে। অল্প সময়ের মধ্যেই এটির সফলতা সবার সামনে আনতে পারবেন বলেও প্রত্যাশা ব্যক্ত করেন হেলমি।

ফিন্যান্সিয়াল এক্সপ্রেস অবলম্বনে ইএইচ/নভে২৫/২০১৮/১৫৪৫

*

*

আরও পড়ুন