কোয়ালকমের ফ্ল্যাগশিপ প্রসেসর আগামী মাসে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আগামী মাসে নতুন ফ্ল্যাগশিপ প্রসেসর আনছে মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম। ডিসেম্বরের ৪ তারিখ এক অনুষ্ঠানে প্রসেসরটি সম্পর্কে ঘোষণা দেয়া হবে। ইতোমধ‍্যে সাংবাদিকদের কাছে আমন্ত্রণপত্র পাঠিয়েছে প্রতিষ্ঠানটি।

নতুন ফ্ল্যাগশিপ প্রসেসরটির নাম হতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫। এটি গেল বছর বাজারে আসা স্ন্যাপড্রাগন ৮৪৫ এর উন্নত সংস্করণ। তবে নামকরণ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। অনলাইনে প্রকাশিত কয়েকটি খবরে জানা যায়, প্রসেসরটি স্ন্যাপড্রাগন ৮১৫০ নামেও বাজারে আসতে পারে। যদিও নাম নিয়ে এখনো প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বিস্তারিত কোনো তথ‍্য জানানো হয়নি।

ফাইভজি প্রযুক্তির সঙ্গে মানিয়ে নেয়া প্রসেসরটিতে গ্রাফিক্স সুবিধা দিতে মিলবে অ‍্যান্ড্রেন ৬৪০ জিপিইউ। পূর্বের ৮৪৫ প্রসেসর থেকে এটি ৩০ শতাংশ দ্রুত কাজ করবে।

এদিকে জানা গেছে, কোয়ালকমের নতুন এই প্রসেসর দিয়ে প্রথম ফোন বাজারে আনবে স্যামসাং। আগামী বছর স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের দশম বার্ষিকীতে এস১০ বাজারে আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। সেই ফোনে প্রথম বারের মতো দেখা মিলতে পারে নতুন প্রসেসরটির। নির্দিষ্ট সময়ের জন্য অন্য কোনো ফোনে নতুন ফ্ল্যাগশিপ চিপসেট মিলবে না বলেও শোনা যাচ্ছে।

ফ্ল্যাগশিপ ছাড়াও মিডরেঞ্জ ফোনের প্রসেসর নিয়েও কাজ করছে কোয়ালকম। স্ন্যাপড্রাগন ৭১৫০ ও স্ন্যাপড্রাগন ৬১৫০ নামে প্রসেসর দুইটি মিডরেঞ্জ ফোনের বাজারকে লক্ষ‍্য করে আনা হবে বলে জানিয়েছে কোয়ালকম। ১১ ন্যানো মিটার আর্কিটেকচারের সমন্বয়ে প্রসেসরটিতে থাকবে কোয়ালকমের নিজস্ব ক্রাইয়ো প্রযুক্তির আটটি কোর। যার চারটি এআরএম কর্টেক্স এ৭৫ এর ওপর তৈরি। বাকি চারটি কর্টেক্স এ৫৫ এর ওপর তৈরি।

এদিকে, অ‍্যাপলের সঙ্গে খারাপ সম্পর্কের কারণে মুনাফা হারাচ্ছে কোয়ালকম। কয়েক বছর ধরেই কোয়ালকম আইফোনের প্রসেসরসহ বিভিন্ন হার্ডওয়্যার অ্যাপলের কাছে সরবরাহ করে আসছিল। কিন্তু সম্প্রতি অ্যাপলের সঙ্গে পেটেন্ট নিয়ে ঝামেলা হয় চিপ নির্মাতা প্রতিষ্ঠানটির। তাই অ‍্যাপল কোয়ালকম ছেড়ে ইন্টেলের সঙ্গে কাজ শুরু করেছে।

টিএ/এজেড/ নভে২৪/২০১৮/১৩০৯

আরো পড়ুন: 

*

*

আরও পড়ুন