Header Top

পারিবারিক তথ্যও চাইবে ফেইসবুক!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত কয়েক মাস থেকে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বেহাত কেলেঙ্কারির ঘটনায় সমালোচনার মুখে রয়েছে ফেইসবুক। তবে এবার ব্যক্তিগত তথ্যের সঙ্গে পারিবারিক তথ্যও নিতে চায় মাধ্যমটি।

শুধু পারিবারিক তথ্যই নয়, বরং সঙ্গে কে কে বাস করছেন, তাদের পছন্দ-অপছন্দ, তারা কী ধরনের গ্যাজেট ব্যবহার করছেন কিংবা সেসব গ্যাজেটের ব্র্যান্ড কী এমন সব তথ্যও মাধ্যমটি জানার চেষ্টা করবে।

মাধ্যমটি নতুন একটি সফটওয়্যারের পেটেন্ট করানোর আবেদন করেছে। যেটি ব্যবহারকারীর এসব তথ্য বিশ্লেষণ করে একটি প্রোফাইল বানাতে সক্ষম। আর এমন প্রোফাইল তৈরি করে প্রতিষ্ঠানটি ওই ব্যবহারকারীর পছন্দ-অপছন্দ অনুযায়ী বিজ্ঞাপন দেখাবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পত্রিকা লস অ্যাঞ্জেলস টাইমস।

শুক্রবার ওই সংবাদমাধ্যমটি জানিয়েছে, কোন কোন ব্যবহারকারী একসঙ্গে থাকেন, তাদের একে অপরের সঙ্গে সম্পর্ক, তাদের পছন্দের বিষয়গুলো নিয়ে ওই সফটওয়্যার একটি প্রোফাইল করতে পারবে।

এমনকি সফটওয়্যারটি ফেইসবুকে বা ইনস্টাগ্রামে দেওয়া ছবি দেখে সেটি বিশ্লেষণ করতে পারবে। তার ক্যাপশন যাচাই করে সে অনুযায়ী পরবর্তীতে নিজেদের কর্মপ্রক্রিয়া নির্ধারণ করতে পারবে বলেও জানায় ওই প্রতিবেদন।

লস অ্যাঞ্জেলস টাইমসের ওই প্রতিবেদনে জানানো হয়, ২০১৭ সালে সফটওয়্যারটির পেটেন্ট আবেদন করে ফেইসবুক। আর বৃহস্পতিবার সেটি জনসম্মুখে আসে।

পেটেন্ট আবেদনে বলা হয়েছে, ব্যবহারকারীর ব্যক্তিগত এমন বিষয়গুলো জানা ছাড়া সঠিক কনটেন্ট তাদের কাছে পৌঁছানো সম্ভব হয় না। অনেক সময় কনটেন্ট দিলেও সেটি ব্যবহারকারীরা এড়িয়ে যান।

তবে ফেইসবুক লস অ্যাঞ্জেলস টাইমসকে বলেছে, কোন সফটওয়্যারের পেটেন্ট আবেদন করার অর্থ এমন নয় যে সেটি আমরা ব্যবহার করছি। আমরা এর ব্যবহার কখণো নাও করতে পারি।

গত সেপ্টেম্বরেই ফেইসবুকের অন্তত দুই কোটি ৯০ লাখ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের ঘটনা ঘটে। তার আগে অন্তত আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয় কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান। পরে তাদের বিরুদ্ধে অভিযোগ ওঠে তথ্যগুলো গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যবহার করা হয়েছে।

গ্যাজেট ৩৬০ ডিগ্রি অবলম্বনে ইএইচ/নভে১৯/২০১৮/২১৪৯

*

*

আরও পড়ুন