Techno Header Top and Before feature image

চার্জ ধরে রাখবে ফ্রেব্রিক্স

Clothes-BD-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: বিজ্ঞানীরা আগেই স্মার্টকাপড় তৈরি করেছেন। যা গরমের দিনে ঠাণ্ডা ও ঠাণ্ডার দিনে উষ্ণ থাকে। কিন্তু সৌরতাপ না থাকলে স্মার্টকাপড় কিভাবে চার্জ ধরে রাখবে তার সমাধান এতদিন মিলছিল না।

অবশেষে সেই উপায় খুঁজে পেয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস আমর্হাস্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা এমন ফ্রেব্রিক্স তৈরির নকশা করেছেন, যা সূর্যের আলো থেকে শুধু তাপ গ্রহণই করবে না, ধরেও রাখবে।

আর ওই ফ্রেব্রিক্স দিয়ে চমৎকারভাবে বানানো যাবে স্মার্টকাপড়।

গবেষকরা বলছেন, নতুন এই ফ্রেব্রিক্সের তাপ সংরক্ষণ প্যাটার্নে এমনভাবে অ্যাব্রয়ডারি করা থাকবে তা যেন আহরিত তাপ সহজেই সংরক্ষণ করতে পারে।

এসিএস অ্যাপ্লাইড ম্যাটারিয়ালস অ্যান্ড ইন্টারফেসেস শীর্ষক জার্নালে গবেষক দলের প্রধান ত্রিসা এল এন্ডু বলেন, ব্যাটারি বা অন্যান্য ধরণের তাপ সংরক্ষণ ডিভাইস এখনও ভাঁজ ও পরিধানযোগ্য নয়।

তিনি বলেন, নমনীয় প্রযুক্তিতে এর ব্যবহার ও কার্যকারিতাও সীমিত। তাই তাপ সংরক্ষণ করবে এমন প্যাটার্নের ফ্রেব্রিক্স তৈরি করা গেলে তা হবে যুগান্তকারী।

এন্ডু জানান, ফ্রেব্রিক্সটি তৈরিতে বাষ্পীয় লেপযুক্ত তাপ পরিবাহী পলিমার ফিল্মের সঙ্গে ক্ষুদ্র সুপার ক্যাপাসিটার ব্যবহার করা হবে। এরপর তা টেক্সটাইল ব্যাকিংয়ের সঙ্গে সংযুক্ত করে বিশেষ কৌশলে সেলাই দেয়া হবে।

বলা হচ্ছে, বিশেষ ফ্রেব্রিক্সের বুননে তৈরি এই কাপড় আকার অনুযায়ী তাপ ধরে রাখতে পারবে। এছাড়া এটি পরিধানযোগ্য বায়োসেন্সর হিসেবেও কাজ করবে।

বিজনেস স্ট্যান্ডার্ড অবলম্বনে এসআই/নভে১৭/২০১৮/০৩০০

*

*

আরও পড়ুন