অ্যাপল ওয়াচেও থাকবে ক্যামেরা

camera-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপল ওয়াচ দিয়েও ছবি তোলা যাবে। এতে ফেইস আইডি ও ফেইসটাইম ফিচারের দেখাও মিলবে। আর ছবির বিষয়বস্তু ক্রপ হবে স্বয়ংক্রিয়ভাবেই।

প্রযুক্তিটির পেটেন্ট পেতে অ্যাপল আবেদন করেছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে। গত সপ্তাহে ‘ইমেইজ ক্যাপচারিং ওয়াচ’ পেটেন্টটির অনুমোদন দিয়েছে ইউএস পেটেন্ট ও ট্রেডমার্ক অফিস।

এ প্রযুক্তির স্মার্টঘড়ি ব্যবহারকারীদেরকে আইফোনের প্রতি কম নির্ভরশীল করে তুলবে। যেমন খেলাধুলা, জিমে ব্যায়াম ও শ্রমসাধ্য কাজ করার সময় এ ধরণের স্মার্টওয়াচের ব্যবহার বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।

অ্যাপল সব সময়ই নতুন কিছু এনে চমক তৈরি করতে চেষ্টা করে। এ ধারাবাহিকতার অংশ হিসেবে অ্যাপল ওয়াচে এমন কিছু যোগ করতে চায় বিশ্বের সেরা ব্র্যান্ডটি।

আইফোন প্রস্তুতকারক কােম্পানিটির পরিকল্পনা থেকে জানা গেছে, এতে দুটি ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা থাকবে। দুটি ক্যামেরা থাকবে ঘড়িটির দুটি ভিন্ন ব্যান্ডে। হাতের মধ্যে ঘড়ি থাকলে তা শুধু চেহারার নিচের অংশের ছবি তুলবে। দুটি ক্যামেরা ব্যবহার করা হয়েছে যাতে ছবি তোলার পর তা প্রসেসিং হলে পুরো চেহারা দেখা যায়।

এ প্রযুক্তির ফলে ব্যবহারকারীদেরকে হাত উঁচু করে অস্বাভাবিক ভঙ্গিতে মুখের কাছে ঘড়ি আনতে হবে না। ফেইসটাইমের অপর প্রান্তে থাকা ব্যক্তির পুরো চেহারা দেখানোর কাজটা ক্যামেরাই করে দেবে।

পেটেন্টটিতে অ্যাপল বেশ কয়েকটি লেন্সের কথা উল্লেখ করেছে, যেমন- জুম লেন্স, এপোক্রোম্যাটিক লেন্স, লং-ফোকাস লেন্স, ম্যাক্রো লেন্স, স্টিরিওস্কোপিক লেন্স ও ফিশআই লেন্স। কিন্তু একটি ঘড়িতে এতোগুলো লেন্স বসানো অসম্ভব।

এ কারণে একেক ব্যান্ডে থাকবে একেক ধরণের লেন্স। এতে করে ব্যবহার বুঝে ব্যান্ড কেনার সুযোগ থাকবে অ্যাপল ওয়াচ ব্যবহারকারীদের।

এজেড/আরআর/নভে ২০/১১.৩০

*

*

আরও পড়ুন