ইন্টেল আনছে ফাইভজি মডেম

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুজব ছড়িয়েছে, অ্যাপল ২০২০ সালে তাদের প্রথম ফাইভজি ফোন বাজারে ছাড়বে। সেই ফোনে ফাইভজি মডেম দেবে আর কেউ নয়, ইন্টেল।

ইন্টেল এবার আনুষ্ঠানিকভাবে ফাইভজি মডেম তৈরির কথা ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের তৈরি করা প্রথম ফাইভজি মডেমটি হবে ‘এক্সএমএম ৮১৬০’ মডেলের। ইন্টেল বলছে, আগে যেটা ধারণা করা হচ্ছিল তার অনেক আগেই ‘এক্সএমএম ৮১৬০’ মডেমটির উৎপাদন শুরু করবে তারা।

২০২০ সালে তারা কোন ডিভাইসে ব্যবহারের আগেই মডেমটি নিয়ে বিস্তর পরীক্ষা-নিরীক্ষা চালাবে। কিন্তু ইন্টেল ঠিক কোন প্রতিষ্ঠানের হয়ে এসব ফাইভজি মডেম তৈরি করবে তাদের নাম বলেনি।

অনেক বিশ্লেষক মনে করছেন, অ্যাপলের সঙ্গেই প্রতিষ্ঠানটি যুক্ত হয়ে কাজটি করছে এবং ২০২০ সালে আইফোনের মাধ্যমেই তাদের ফাইভজির যাত্রা শুরু হবে।

ইন্টেল জানিয়েছে, তাদের এই মডেমটি যেহেতু ফাইভজি কানেক্টিভিটির তাই স্মার্টফোন, কম্পিউটার এবং ব্রডব্যান্ড অ্যাক্সেসের কাজে ব্যবহার করা যাবে। মডেমটি ছয় গিগাবিট পার সেকেন্ড স্পিডে চলতে সক্ষম। এটি ২০১৯ সালের মাঝামাঝিতেই বাজারে উন্মোচন করা হবে।

২০১৯ সালের প্রথম দিকেই প্রযুক্তি বিশ্ব ফাইভজি স্মার্টফোন বাজারে পারে। কোয়ালকমও কাজ করছে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে ফাইভজি আনতে। তারা নকিয়া, ওয়ানপ্লাস, শাওমি, অপ্পো, আসুস, এলজিকে ফাইভজি মডেম সরবরাহ করতে পারে বলে জানা যাচ্ছে।

হুয়াওয়ে ও স্যামসাংও ফাইভজি নিয়ে জোরেশোরেই কাজ করছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে ইএইচ/নভে১৩/২০১৮/১৯৫৫

*

*

আরও পড়ুন