Techno Header Top and Before feature image

প্রযুক্তি বিশ্ব হাইলাইটস (১২ নভেম্বর ২০১৮)

টেকশহরডটকমের আজকের দিনের আলোচিত আন্তর্জাতিক খবর নিয়ে ভিডিও পর্যালোচনা

বিক্রয় উৎসবে রেকর্ড নতুন কিছু নয় আলীবাবার জন্য। এবারও আগের সব ইতিহাস ভেঙ্গে এক দিনে বিক্রি হয়েছে তিন হাজার কোটি ডলারের পণ্য। ৮৫ সেকেন্ডে ই-কমার্স জায়ান্টট বিক্রি করেছে ১০০ কোটি ডলারের পণ্য। সব মিলিয়ে ১১/১১ এর বিক্রয় উৎসবে তিন হাজার ৮০ কোটি ডলারের পণ্য বিক্রি করেছে। গত বছরের তুলনায় বিক্রি বেড়েছে ২৭ শতাংশ।

২০০৯ সাল থেকে নভেম্বর মাসের ১১ তারিখে অনলাইন কেনাকাটায় বিশেষ ছাড় দেয় চীনা ইকমার্স জায়ান্ট আলিবাবা। এখন পর্যন্ত এটাই বিশ্বের সবচেয়ে বড় অনলাইন সেলস ইভেন্ট। বিশ্বের নামিদামি প্রযুক্তি কোম্পানি অ্যাপল, শাওমি ও ডাইসনসহ এক লাখ ৮০ হাজার ব্র্যান্ড এতে অংশ নেয়।

টিভির বাজারে স্যামসাংয়ের দাপট বেশ পুরানো। প্রতিনিয়ত অত্যাধুনিক প্রযুক্তির টিভি এনে সবাইকে তাক লাগিয়ে দেয়। এবার ইলেকট্রিনক্স জায়ান্টটি এমন একটি সফটওয়্যার নিয়ে কাজ করছে, যেটির মাধ্যমে টিভি চলবে ইচ্ছে শক্তির জোরে। আপনি চাইলেই নিজে থেকেই পাল্টে যাবে চ্যানেল। মস্তিস্কের সহায়তায় সফটওয়্যারটি ব্যবহার করে করা যাবে এ কাজ। সফটওয়্যার তৈরিতে ব্যবহার করা হবে ব্রেইন মনিটরিং সেন্সর ও আই ট্র্যাকিং হার্ডওয়্যার।

সফটওয়্যারটি নিয়ে কাজ করছে সুইজারল্যান্ড। দেশটির এক দল গবেষক এটি তৈরির কাজ করছেন। প্রকল্পটির নাম দেওয়া হয়েছে প্রোজেক্ট পন্টিস। সিস্টেমটির মাধ্যমে হাতের স্পর্শ ছাড়াই চিন্তার মাধ্যমে চ্যানেল পাল্টানো ও ভলিউম বাড়ানো-কমানোর কাজ করা যাবে। তবে শুধু যাদের হাত নেই কিংবা হাত নাড়াতে অক্ষম এমন ব্যক্তিদের কথা মাথায় রেখে সফটওয়্যারটি তৈরি করা হচ্ছে। বাণিজ্যিকভাবে এটি বাজারে ছাড়া হবে কিনা তাও জানায়নি প্রতিষ্ঠানটি।

 

 

*

*

আরও পড়ুন