তথ্যপ্রযুক্তির দুই আন্তর্জাতিক স্বীকৃতি প্রধানমন্ত্রীর হাতে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি ও টেলিকম খাতে পাওয়া দুটি আন্তর্জাতিক পুরস্কার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তুলে দিয়েছে টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রীর কাছে পুরস্কারগুলো তুলে দেন  ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

দুটি পুরস্কার এসেছে এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম সংগঠন অ্যাসোসিও থেকে। যার একটি এসেছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য ‘অ্যাসোসিও অ্যাওয়ার্ড’ এবং অন্যটি ‘অ্যাসোসিও ডিজিটাল গর্ভমেন্ট অ্যাওয়ার্ড’।

পুরস্কার হস্তান্তরের বিষয়টি বৈঠকের শেষে সাংবাদিকদের জানান মন্ত্রী পরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।

জাপানে অনুষ্ঠিত অ্যাসোসিও ডিজিটাল সামিট-২০১৮ আয়োজনে আউটস্ট্যান্ডিং আইসিটি কোম্পানিজ হিসেবে বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) অ্যাসোসিও অ্যাওয়ার্ড পায়। এছাড়াও ওই অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন ‘ইনফো সরকার-৩’ প্রজেক্টে দেশের দুই হাজার ৬০০টি ইউনিয়নে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ইন্টারনেট অবকাঠামো তৈরির স্বীকৃতি হিসেবে  অ্যাসোসিও ডিজিটাল গর্ভমেন্ট অ্যাওয়ার্ডও পায় বাংলাদেশ।

অবশ্য মন্ত্রিসভার বৈঠকে এই দুটি পুরস্কার ছাড়াও অষ্ট্রিয়ার ক্ষমতাসীন দল বাংলাদেশকে ‘গ্লোবাল অ্যাওয়ার্ড অব চাইল্ড লেবার এলিমিনেশন অ্যান্ড ইমপ্রুভমেন্ট অব ওয়ার্কার্স সিচ্যুয়েশনস’ পুরস্কারটিও প্রধানমন্ত্রীর কাছে তুলে দেওয়া হয়।

গত ১২ মে মহাকাশে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ পাঠিয়ে ৫৭তম দেশ হিসেবে মহাকাশে নাম লেখায় বাংলাদেশ। স্যাটেলাইটটি তৈরি করে ফ্রান্সের প্রতিষ্ঠান থ্যালাস অ্যালেনিয়া স্পেস। গত শুক্রবার স্যাটেলাইটের পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে পায় বাংলাদেশ।

ইএইচ/নভে১২/২০১৮/১৮১২

*

*

আরও পড়ুন