এবার বিক্রি ৩ হাজার কোটি, সামনে চ্যালেঞ্জ

alibaba
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিক্রয় উৎসবে রেকর্ড নতুন কিছু নয় আলীবাবার জন্য। এবারও আগের সব ইতিহাস ভেঙ্গে এক দিনে বিক্রি হয়েছে তিন হাজার কোটি ডলারের পণ্য।

৮৫ সেকেন্ডে ই-কমার্স জায়ান্টট বিক্রি করেছে ১০০ কোটি ডলারের পণ্য। সব মিলিয়ে ১১/১১ এর বিক্রয় উৎসবে তিন হাজার ৮০ কোটি ডলারের পণ্য বিক্রি করেছে।

গত বছরের তুলনায় বিক্রি বেড়েছে ২৭ শতাংশ। তবে আগের বছরগুলোর চেয়ে এবারই সবচেয়ে কম হারে বার্ষিক প্রবৃদ্ধি হয়েছে।

২০০৯ সাল থেকে নভেম্বর মাসের ১১ তারিখে অনলাইন কেনাকাটায় বিশেষ ছাড় দেয় চীনা ইকমার্স জায়ান্ট আলিবাবা।

এখন পর্যন্ত এটাই বিশ্বের সবচেয়ে বড় অনলাইন সেলস ইভেন্ট। বিশ্বের নামিদামি প্রযুক্তি কোম্পানি অ্যাপল, শাওমি ও ডাইসনসহ এক লাখ ৮০ হাজার ব্র্যান্ড এতে অংশ নেয়।

গত বছর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বাজারে প্রবেশ করে আলিবাবা। তাই এবার আলি এক্সপ্রেস অ্যাপটির মাধ্যমে পশ্চিমা ক্রেতারাও এতে অংশ নিতে পেরেছেন।

আলিবাবার চিফ এক্সিকিউটিভ ড্যানিয়েল ঝাংয়ের মতে, অনলাইনের এমন ইভেন্টে ক্রেতারা টাকা খরচ করছেন দেদারছে। এর অর্থ তারা জীবনযাত্রার মান উন্নত করতে আগ্রহী।

বাজার বিশ্লেষকদের মতে, সময়ের সঙ্গে অনলাইনে কেনাকাটার এ উৎসব থেকে প্রবৃদ্ধির হারও কমতে থাকবে। কারণ বাজারে আলিবাবার প্রতিদ্বন্দ্বীর সংখ্যা বেড়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য যুদ্ধের কারণে তাদের শেয়ার মূল্য ১৬ শতাংশ কমেছে।

শনিবার রাতে জমকালো আয়োজনের মধ্য দিয়ে আলিবাবা এ মেগাইভেন্টের উদ্বোধন করে। রোববার রাত ১২টা থেকে শুরু হয় কেনাকাটা। প্রথম এক ঘণ্টার মধ্যেই জায়ান্টটি ৯৯২ কোটি ডলারের পণ্য বিক্রি করে।

দেশেও আলিবাবার অংশীদার দারাজ ডটকম ‘ইলেভেন ইলেভেন’ নামে মেগা সেলের আয়োজন করে। যেখানে মাত্র ৩০ মিনিটে ছয় কোটি টাকার শুধু শাওমি পোকো এফ১ ফোন বিক্রি হয়েছে।

আরও পড়ুন

এক ঘণ্টায় আলিবাবার বিক্রি ১০০০ কোটি ডলার

এজেড/ নভে ১২/ ২০১৮/ ১১৩৬

*

*

আরও পড়ুন