এক ঘণ্টায় আলিবাবার বিক্রি ১০০০ কোটি ডলার

Alibaba-Internet-car-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাত্র এক ঘণ্টায় চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা ৯৯২ কোটি ডলারের পণ্য বিক্রি করেছে।

রোববার প্রতিষ্ঠানটি বাৎসরিক ‘সেলস ডে’র প্রথম ঘণ্টায় এই পরিমাণ বিক্রি করে। যা গত বছরের চেয়ে ২১ শতাংশ বেশি বলে জানাচ্ছে প্রতিষ্ঠানটি।

গত বছর প্রথম ঘণ্টায় প্রতিষ্ঠানটি ৫৭ বিলিয়ন ইউয়ান বা ৮২০ কোটি ডলারের পণ্য বিক্রি করেছিল। আর গত বছরে ওই এক দিনে প্রতিষ্ঠানটি বিক্রি করেছিল ১৬৮ বিলিয়ন ইউয়ান বা দুই হাজার ৪১৫ বিলিয়ন ডলারের পণ্য।

দেশেও আলিবাবার অংশীদার দারাজ ডটকম ‘ইলেভেন ইলেভেন’ নামে মেগা সেলের আয়োজন করে। যেখানে মাত্র ৩০ মিনিটে ৬ কোটি টাকার শুধু শাওমি পোকো এফ১ ফোন বিক্রি হয়েছে।

আলিবাবা জানায়, বিভিন্ন ছাড়ে বছরের বিশেষ এক দিনে বিক্রির এই মেগা ইভেন্টে প্রথম মিনিটে বিক্রির রেকর্ড অন্যান্যবারের চেয়ে ছাড়িয়েছে। এবার পণ্য বিক্রিতে প্রথম মিনিটে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বলে জানাচ্ছে প্রতিষ্ঠানটি।

বড় একটি ইভেন্ট আয়োজনের মধ্য দিয়ে শনিবার রাতে আলিবাবা গ্রুপ এই কেনাকাটার ঘোষণা দেয় যা রোববার রাত ১২টা থেকে শুর হয়।

ধারণা করা হচ্ছে, প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হিসেবে জ্যাক মার এটিই সবচেয়ে বড় পণ্য বিক্রির ইভেন্ট। আগামী বছরের সেপ্টেম্বরে আলিবাবার চেয়ারম্যান হিসেবে যোগ দেবেন বর্তমান প্রধান নির্বাহী ড্যানিয়েল ঝ্যাং।

যদিও বিক্রির প্রবৃদ্ধি কিছুটা স্থিতিশীল রয়েছে। তবে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক কিছুটা অনিশ্চয়তায় পড়লে আলিবাবার শেয়ারের দাম ১৬ শতাংশ কমে যায়।

চলতি মাসের প্রথম দিকে বছরের শেষ প্রান্তিকে আয়ের যে পূর্বাভাস করা হয়েছে তাতে দেখা যাচ্ছে, আলিবাবা তাদের লক্ষ্য অর্জনের চেয়ে এখনো বেশ কিছুটা দূরে অবস্থান করছে।

আলিবাবা জানিয়েছে, চলতি বছর এই মেগা আয়োজনে এক লাখ ৮০ হাজার ব্র্যান্ডের পণ্য বিক্রির জন্য ছিল। সকাল ১০টা পর্যন্ত আলিবাবা বিক্রি করেছে দুই হাজার কোটি ডলারের পণ্য।

রয়টার্স অবলম্বনে ইএইচ/নভে১১/২০১৮/২০২৯

আরো পড়ুন ঃ-

আলিবাবার অত্যাধুনিক সুপার মার্কেট ‘হিমা’

বাংলাদেশসহ ৫ দেশে দারাজকে কিনে নিল আলিবাবা

আলিবাবার আগে যেমন ছিলেন জ্যাক মা

*

*

আরও পড়ুন