যুক্তরাজ্যে গেলো শাওমি

ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাজ্যের বাজারে প্রবেশ করেছে চীনের স্মার্টফোন ও প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি।

তিন মডেলের স্মার্টফোন, রিস্টব্যান্ড ও ইলেক্ট্রিক স্কুটার নিয়ে দেশটিতে নিজেদের ব্যবসা বাড়ানোর কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

শাওমি লন্ডনের ওয়েস্টফিল্ড শেফার্ডের বুশ শপিং সেন্টারে একটি শো রুম খুলেছে। ওই শপিং সেন্টারে অ্যাপল স্টোরও রয়েছে বলে জানা যাচ্ছে।

যুক্তরাজ্যের বাজারের সঙ্গে সঙ্গে শাওমি পশ্চিম ইউরোপেও তাদের কার্যক্রম শক্তপোক্ত করতে পারবে বলে জানাচ্ছে। পশ্চিম ইউরোপের স্পেনে গত বছরের নভেম্বরে প্রবেশ করে শাওমি। এছাড়াও ওই অঞ্চলের ফ্রান্স ও ইতালিতে ব্যবসা বাড়াচ্ছে প্রতিষ্ঠানটি।

শাওমি খুব কম মুনাফা করে স্বল্প মূল্যে স্মার্টফোনসহ অন্যান্য পণ্য বিক্রি করে বলে বিশ্বব্যাপী সুনাম অর্জন করেছে। চলতি বছরের শুরুর দিকে প্রতিষ্ঠানটি ঘোষণা দেয়, তারা তাদের পণ্যে সর্বোচ্চ ৫ শতাংশ মুনাফা করবে। তারা চায় গ্রাহকদের কাছে নিজেদের পণ্যকে বিশ্বাসযোগ্য হিসেবে তুলে ধরতে।

ইতোমধ্যে প্রতিষ্ঠানটি ৯ দশমিক ৭ শতাংশ বাজার দখল করে বৈশ্বিক হ্যান্ডসেট বিক্রিতে চতুর্থ অবস্থানে উঠে এসেছে।

শাওমি তাদের ফ্ল্যাগশিপ ফোন এমআই ৮ প্রো দিয়ে যুক্তরাজ্যের বাজারে পা ফেলছে। ফোনটিতে রয়েছে ৬.২ ইঞ্চির ডিসপ্লে, যার মধ্যেই রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। রয়েছে স্বচ্ছ গ্লাসের পিছনের অংশ যা দিয়ে স্মার্টফোনের ভিতরের অংশগুলো দেখা যাবে।

যুক্তরাজ্যে ফোনটির দাম শুরু হবে ৪৯৯ পাউন্ড থেকে। এটি শাওমির প্রিমিয়াম মডেল হবে বলে বলছে প্রতিষ্ঠানটি।

শাওমির সহপ্রতিষ্ঠাতা জিয়াং ওয়াং বলেন, আমরা যুক্তরাজ্যে আমাদের ব্যবসার প্রসার ঘটাতে চাই। দেশটিতে অল্প দিনেই আমরা শাওমির সাবব্র্যান্ড পোকো ফোন নিয়ে হাজির হবো।

বিবিসি অবলম্বনে ইএইচ/নভে১১/২০১৮/১৯১৭

*

*

আরও পড়ুন