প্রযুক্তি উদ্যোক্তা বলিউড তারকারা

Bollywood-Actor-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অভিনয়ের পাশাপাশি রুপালি পর্দার তারকারা আগে সিনেমা নির্মাণেই বেশি ঝুঁকতেন। বলিউডের নামি তারকারাও তার ব্যতিক্রম ছিল না। কিন্তু সময় বদলেছে। সবখানেই এখন প্রযুক্তির রাজত্ব। তাই সম্ভাবনাও হাতছানি দিচ্ছে। সিনেমা প্রযোজনা নয়, অমিতাভ বচ্চন, আমির খান, সালমান খানের মতো তারকারা মোটা অংকের অর্থ বিনিয়োগ করেছেন স্টার্টআপে। এ আয়োজনে থাকছে বলিউডের ১১ তারকার প্রযুক্তিপ্রেমের গল্প।

অমিতাভ বচ্চন:সিঙ্গাপুরভিত্তিক অনলাইন ক্লাউড স্টোরেজ ও ফাইল শেয়ারিং সলিউশন ফার্ম জিড্ডুতে ২০১৫ সালে বিনিয়োগ করেন ‘বিগ বি’। অমিতাভ ও তার ছেলে অভিষেকের প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ আড়াই লাখ ডলার। জিড্ডু বিজ্ঞাপনের পাশাপাশি ফাইল শেয়ারিং সুবিধা দিয়েও আয় করে।

আমির খান:২০১৭ সালে অনলাইনে ফার্নিচার ভাড়া দেওয়ার প্ল্যাটফর্ম ফারলেনকোতে বিনিয়োগ করেন ‘মিস্টার পারফেকশনিস্ট। তার বিনিয়োগের পরিমান তিন লাখ ডলার। ফারলেনকোর মাসিক গ্রাহক চার হাজারেরও বেশি। বেঙ্গালুরুভিত্তিক প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করলেও ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে চুক্তিবদ্ধ হননি আমির।

সালমান খান:প্রযুক্তিখাতে বিনিয়োগে আগ্রহী হয়েছেন সালমান খানও। যাত্রা ডটকম নামের একটি অনলাইন ট্রাভেল কোম্পানিতে তার বিনিয়োগ রয়েছে। তবে বিনিয়োগের পরিমাণ জানা যায়নি। ধারণা করা হয়, কোম্পানির মোট সম্পদের পাঁচ শতাংশ স্টকের মালিক তিনি।
madhuri-dixit-Bollywood-Techshohor
মাধুরী দিক্ষীত:পর্দায় নাচ নিয়ে মাতিয়ে রাখা মাধুরী সিনেমায় অভিনয় কমিয়ে দিলেও নাচের পিছু ছাড়েননি। তিনি অনলাইনে নাচের একটি একাডেমি চালাচ্ছেন। ‘ড্যানস উইথ মাধুরী’ নামের প্রতিষ্ঠানটির একক মালিকানা তার।

প্রিয়াঙ্কা চোপড়া:যুক্তরাষ্ট্রের সান ফ্রানন্সিস্কোতে হলবার্টন স্কুল নামে কোডিং শিক্ষাবিষয়ক প্রযুক্তি স্টার্টআপে বিনিয়োগ রয়েছে প্রিয়াঙ্কা চোপড়ার। তবে পরিমাণ জানা যায়নি। তিনি শুধু বিনিয়োগকারী নয়, উপদেষ্টা হিসেবেও কাজ করছেন। এ ছাড়া গত মাসে ডেটিং ও সোশাল মিডিয়া অ্যাপ বাম্বলেও বিনিয়োগের ঘোষণা দিয়েছেন সাবেক এই বিশ্ব সুন্দরী।
Hrithik-Roshan-Bollywood-Techshohor
হৃতিক রোশন:২০১৬ সালে ফিটনেস ও হেলথ বিষয়ক পণ্য সরবরাহকারী স্টার্টআপ কিউরফিটে বিনিয়োগ করেন হৃতিক। একইসঙ্গে তিনি কোম্পানিটির ব্র্যান্ড অ্যাম্বাসেডরও। হৃতিকের বিনিয়োগের পরিমাণ ৮ লাখ ৭৮ হাজার দুইশো ডলার। প্রতিষ্ঠানটির জিমস (কার্ল্ট ডট ফিট), ইয়োগা ও মেডিটেশন সেন্টার (মাইন্ড ডট ফিট), খাদ্য (ইট ডট ফিট) এবং প্রাইমারি কেয়ার (কেয়ার ডট ফিট) নামে চারটি বিভাগ রয়েছে।
alia-bhatt-Bollywood-Techshohor
আলিয়া ভাট:ফ্যাশন-টেক স্টার্টআপ স্টাইলক্রাকারের শেয়ার কিনে প্রযুক্তিখাতে বিনিয়োগকারী হিসাবে নাম লেখান আলিয়া ভাট। তার বিনিয়োগের পরিমাণও জানা যায়নি। ভারতের প্রথম ব্যক্তিগত স্টাইলিংয়ের অনলাইন প্ল্যাটফর্ম স্টাইলক্রাকার ২০১৩ সালে যাত্রা করে। এটি বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে গ্রাহকের সংযোগ স্থাপনের পাশাপাশি ফ্যাশন ক্যাটালগ ও টিপস দিয়ে থাকে।

জ্যাকুলিন ফার্নান্দেজ:নিজের দেশ শ্রীলংকায় আগেই রেস্তোরা ছিল জ্যাকুলিনের। কিন্তু ভারতে তার প্রথম বিনিয়োগ রাকইয়ান বেভারেজে। অনলাইনভিত্তিক জুস কোম্পানিটিতে তার বিনিয়োগ চার লাখ ৮০ হাজার ডলার। মনে করা হচ্ছে, এ তারকার জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে সঙ্গে রাকইয়ানের জুস বিক্রিও বাড়ছে।

অনিল কাপুর: বলিউডের ক্লাসিক হিরো অনিল কাপুরের অনলাইন ভিডিও সোশাল নেটওয়ার্ক ইনডিতে বিনিয়োগ রয়েছে। তবে এখানে কত টাকা তিনি বিনিয়োগ করেছেন তা প্রকাশ পায়নি। ইনডি ভারতে বেশ জনপ্রিয় সাইট।
farhan-akhtar-Bollywood-Techshohor
ফারহান আখতার:বলিউডের অফিসিয়াল অ্যাপ ফ্লিকবে-তে বিনিয়োগ রয়েছে ফারহান আখতারের। অ্যাপসটিতে সিনেমা সম্পর্কিত বিভিন্ন কনটেন্ট, গানের ট্রেইলার দেখা যায়। এ স্টার্টআপের পেছনে অনিল কাপুর, আনুশকা শর্মা ও সিদ্ধার্থ মালোত্রাও আছেন।

কারিশমা কাপুর:লেডিস অব বলিউডখ্যাত কারিশমা কাপুরও প্রযুক্তি খাতে বিনিয়োগে পিছিয়ে নেই। তিনি বিনিয়োগ করেছেন বেবিওয়ে নামের ই-কমার্স সাইটে। এর ২৬ শতাংশ স্টকের মালিক তিনি। বেবিওয়ে শিশু ও মায়েদের বিভিন্ন পণ্য বিক্রি করে।

মানি মেকারস ও টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে এসআই/নভে০৯/২০১৮/২৩৩০

আরো পড়ুন ঃ-

বলিউড তারকা ও ক্রিকেটারদের প্রযুক্তি প্রীতি

সানি লিওনের পছন্দের শীর্ষে প্রযুক্তি গ্যাজেট!

ভিডিওর কারণে বাড়ি থেকে বিতাড়িত আলিসা

*

*

আরও পড়ুন