কোয়ালকমের নতুন চিপসেটের লক্ষ্য মিডরেঞ্জ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম নতুন দুইটি প্রসেসর আনতে যাচ্ছে। ‘স্ন‍্যাপড্রাগন ৭১৫০ ও স্ন‍্যাপড্রাগন ৬১৫০’ নামে প্রসেসর দুইটি মিডরেঞ্জ ফোনের বাজারকে লক্ষ‍্য করে আনা হচ্ছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, নতুন এই প্রসেসর নিয়ে কাজ চলছে। ১১ ন্যানো মিটার আর্কেটেকচারের সমন্বয়ে প্রসেসরটিতে থাকবে কোয়ালকমের নিজস্ব ক্রাইয়ো প্রযুক্তির আটটি কোর। যার চারটি এআরএম কর্টেক্স এ৭৫ এর ওপর তৈরি এবং বাকি চারটি কর্টেক্স এ৫৫ এর ওপর তৈরি।

প্রসেসরটিতে মিলবে ৫এক্স অপটিক‍্যাল জুমের ট্রিপল ক‍্যামেরা ব‍্যবহারের সুবিধা। এছাড়াও, থাকবে ২.৫ এক্স ওয়াইড অ্যাঙ্গেল ও সুপার ওয়াইড অ‍্যাঙ্গেল সেন্সর সাপোর্ট।

তবে প্রসেসর দুইটি কবে বাজারে আসবে যে সম্পর্কে বিস্তারিত কোন তথ‍‍্য জানায়নি প্রতিষ্ঠানটি।

অন্যদিকে শোনা যাচ্ছে, কোয়ালকম তাদের নতুন ফ্ল‍্যাগশিপ প্রসেসর আগামী মাসে উন্মোচন করতে পারে। এটির নাম হবে ‘স্ন‍্যাপড্রাগন ৮১৫০’। যা ‘স্ন‍্যাপড্রাগন ৮৪৫’ এর পরবর্তী সংস্করণ।

ফোনের প্রসেসরের পাশাপাশি স্মার্টওয়াচের দিকেও নজর রয়েছে প্রতিষ্ঠানটির। সেপ্টেম্বরে স্ন্যাপড্রাগন ওয়্যার ৩১০০ চিপসেট এনেছিল কোয়ালকম। যা গুগল ওয়্যার ওএস প্লাটফর্মকে সাপোর্ট করে। আছে ব্লুটুথ, ওয়াইফাই, জিপিএস, এনএফসি  এবং ফোরজি এলটিই সুবিধা।

এদিকে অ‍্যাপলের সঙ্গে খারাপ সম্পর্কের কারণে মুনাফা হারাচ্ছে কোয়ালকম। কয়েক বছর ধরেই কোয়ালকম আইফোনের প্রসেসরসহ বিভিন্ন হার্ডওয়্যার অ্যাপলের কাছে সরবরাহ করে আসছিল। কিন্তু সম্প্রতি অ্যাপলের সঙ্গে পেটেন্ট নিয়ে ঝামেলা হয় চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি। তাই অ‍্যাপল কোয়ালকম ছেড়ে ইন্টেলের সঙ্গে কাজশুরু করেছে।

টিএ/ইএইচ/নভে০৫/২০১৮/১৯২৫ 

*

*

আরও পড়ুন