ট্রাম্পের টুইটে গেইম অব থ্রোন্সের স্লোগান

trump-GOT-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার একটি টুইটে এইচবিও চ্যানেলের জনপ্রিয় সিরিজ ‘গেইম অব থ্রোন্স’ এর স্লোগান ব্যবহার করেছেন।

সিরিজটির ট্রেডমার্ক যুক্ত করে নিজের একটি ছবির ওপরে লিখে দেন ‘স্যাংশনস আর কামিং’ (অবরোধ আসছে)। এর নিচে লেখেন, ৫ নভেম্বর।

আসলে টুইটটির মাধ্যমে ইরানের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করার বিষয়টি বোঝাতে চেয়েছেন ট্রাম্প।

এই অবরোধে ফলে ইরানের সঙ্গে কোনো দেশ বাণিজ্যিক সম্পর্ক রাখলে তাকেও অবরোধের শিকার হতে হবে। অর্থাৎ কেউ ইরানের সাথে ব্যবসা করলে যুক্তরাষ্ট্রের দরজা তাদের জন্য বন্ধ হয়ে যাবে। এই ঘোষণার ফলে স্বাভাবিকভাবেই ইরানে বিদেশি বিনিয়োগ কমে যাবে।

trump-techshohor
অনুমতি না নিয়েই গেইম অব থ্রোন্সের ট্রেডমার্ক ব্যবহার করেছেন ট্রাম্প। ছবি : টুইটার

টুইটারে বিষয়টি জানানোর জন্যই ‘উইন্টার ইজ কামিং’ (শীত আসছে) থেকে অনুপ্রেরণা নিয়ে ‘স্যাংশনস আর কামিং’ (অবরোধ আসছে) লিখেছেন ডোনাল্ড ট্রাম্প।

তবে ট্রাম্পের এই টুইট দেখে খুশি হতে পারেনি গেইম অব থ্রোন্সের কলা-কুশলীরা। কারণ এইচবিওর অনুমতি না নিয়েই ট্রাম্প তাদের ট্রেডমার্কটি ব্যবহার করেছেন।

তাই এইচবিও এই টুইট দেখে পাল্টা প্রশ্নে ভক্তদের কাছে জানতে চেয়েছে, ট্রেডমার্কের অপব্যবহার- ডথরাকি ভাষায় ব্যাকটি কিভাবে বলবেন? সিরিজটির জন্য আলাদাভাবে একটি ভাষা তৈরি করা হয়েছে। সেই ভাষাই ডথরাকি নামে পরিচিত।

সিরিজটির আরিয়া স্টার্ক চরিত্রে অভিনয় করা মাইসি উইলিয়ামস টুইটে লিখেছেন, নট টুডে (আজকে নয়)। এটাও সিরিজটির জনপ্রিয় একটি সংলাপ।

গেইম অব থ্রোন্স নির্মিত হয়েছে লেখক জর্জ আর আর মার্টিনের সং অব আইস অ্যান্ড ফায়ার অবলম্বনে। বইটির লেখেক জানান, ট্রাম্পকে দেখলে নাকি তার সৃষ্ট বর্বর চরিত্র কিং জফরির কথা মনে পরে।

সিনেট অবলম্বনে এজাড/ নভে ৫/২০১৮/ ১৩০৮

*

*

আরও পড়ুন