ফ্লিকারে বেশি ছবি রাখলে গুণতে হবে টাকা

flickr-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এতদিন এক টেরাবাইট জায়গা ফ্রিতে ব্যবহার করা গেলেও এবার নির্দিষ্ট করে দেওয়া হচ্ছে ইমেজ হোস্টিং সাইট ফ্লিকারে ছবি রাখার সংখ্যা।

প্রত্যেক ব্যবহারকারী ফ্লিকারে এক হাজার ছবি রাখতে পারবেন। এর চেয়ে বেশি ছবি চাইলেও তারা তা আপলোড করতে পারবেন না। ইতোমধ্যে কারও ছবির সংখ্যা এক হাজার অতিক্রম করে থাকলে ফ্লিকার নিজ থেকেই সর্বপ্রথমে আপলোড করা ছবিগুলো ডিলিট করা শুরু করবে। এই সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে। তবে বর্তমানে মাত্র ৩ শতাংশ ফ্লিকার ব্যবহারকারীরই এক হাজারের বেশি ছবি রয়েছে।

তবে যারা এই সীমা অতিক্রম করে আনলিমিটেড স্টোরেজ সুবিধা পেতে চান তাদের জন্য থাকবে প্রো অ্যাকাউন্টের সুবিধা। প্রো অ্যাকাউন্টের জন্য ফি নির্ধারণ করা হয়েছে বছরে ৫০ ডলার (চার হাজার দুইশ’ টাকা)। প্রো অ্যাকাউন্টের প্রিমিয়াম গ্রাহকদেরকে কোনো বিজ্ঞাপন দেখানো হবে না। তাদের ছবি কতোটা গ্রহণযোগ্যতা পাচ্ছে সে সংক্রান্ত ডেটাও তাদের দেওয়া হবে। এছাড়াও, বিনামূল্যে গ্রাহক সেবাসহ স্মাগমাগ, অ্যাডোবি ও পিক ডিজাইনের ওয়েবসাইট ব্যবহারে তারা ছাড় পাবেন।

ফ্লিকারের মালিকানায় বদল হওয়ার পর এবারই প্রথম সাইটটিতে বড় ধরনের পরিবর্তন আনার ঘোষণা দেওয়া হয়েছে। প্রফেশনাল ফটো হোস্টিং কোম্পানি স্মাগমাগ গত এপ্রিলে ফ্লিকার কিনে নেয়।

এক বিবৃতিতে তারা জানায়, ২০১৩ সালে ইয়াহু ব্যবহারকারীদেরকে আনলিমিটেড ফ্রি জায়গা দেয়। এতে ব্যবহারকারীরা ফ্লিকারকে ছবি সংরক্ষণের সাইট হিসেবে ব্যবহার করা শুরু করে। ফলে ফ্লিকার নিজেদের মান ধরে রাখতে ব্যর্থ হয়।

২০০৪ সালে যাত্রা করে ফিক্লার। তারপর ২০০৫ সালে প্রতিষ্ঠানটি কিনে নেয় ইয়াহু। তবে ইয়াহুর ব্যবসা মন্দ থাকায় পরে মার্কিন টেলিকম জায়ান্ট ভ্যারাইজনের পকেট চলে ইয়াহু। ফলে ফ্লিকারের মালিকানা চলে যায় ভ্যারাইজনের হাতে। এরপর গত এপ্রিলে ভ্যারাইজনের কাছ থেকে ফ্লিকারের মালিকানা কিনে নেয় স্মাগমাগ।

আরও পড়ুন : বিক্রি হল ফ্লিকার

ম্যাশেবল ও দ্য ভার্জ অবলম্বনে এজেড/ নভে ৪/ ২০১৮/ ১২৩৫

*

*

আরও পড়ুন