ট্যাবের পড়তি বাজারেও ছড়ি ঘুরাচ্ছে অ্যাপল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাপী ট্যাবলেটের বাজার দিন দিন কমছেই। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে এই বাজার কমে গেছে ৮ দশমিক ৬ শতাংশ। পড়তি সেই বাজারেও সবার উপর ছড়ি ঘুরাচ্ছে মার্কিন জায়ান্ট অ্যাপল।

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (আইডিসি) এক হিসাবে বলছে, ২০১৮ সালের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে বিশ্বব্যাপী ট্যাবলেট বিক্রি হয়েছে তিন কোটি ৬৪ লাখ। গত বছর একই সময়ে ট্যাবলেট বিক্রির পরিমাণ ছিল তিন কোটি ১৬ লাখ।

ট্যাবলেট বাজারে অ্যাপলের পরের অবস্থান ধরে রেখেছে দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক জায়ান্ট স্যামসাং। প্রান্তিকটিতে বিশ্ববাজারে ট্যাবলেট সরবরাহের দিক থেকে স্যামসাংয়ের পরেই রয়েছে অ্যামাজন।

আইডিসি শুক্রবার যে হিসাব দিয়েছে তাতে বলা হচ্ছে, গত বছরের চেয়ে এই প্রান্তিকে ট্যাবলেটের বাজার কমে গেছে ৭ দশমিক ৯ শতাংশ।

এছাড়াও বিচ্ছিন্ন কিছু ব্র্যান্ডের ট্যাবলেটের বাজার এই সময়ে গত বছরের চেয়ে কমেছে ১৩ দশমিক ১ শতাংশ, যা সংখ্যায় প্রায় ৪৮ লাখ।

২৬ দশমিক ৬ শতাংশ বাজার শেয়ার নিয়ে অ্যাপল এখন শীর্ষ ট্যাবলেট ব্র্যান্ডের জায়গা দখলে রেখেছে। এই বাজার বাড়াতে অন্যতম অবদান রয়েছে ব্র্যান্ডটির ৩২৯ ডলারের পেনসিল সাপোর্ট করা আইপ্যাড। যা গত মার্চে বাজারে এনেছে অ্যাপল।

দ্বিতীয় অবস্থানে থাকা স্যামসাংয়ের বাজার শেয়ার রয়েছে ১৪ দশমিক ৬ শতাংশ।

তৃতীয় প্রান্তিকে হুয়াওয়ে রয়েছে তালিকার চার নম্বরে। পাঁচে জায়গা করে নিয়েছে লেনোভো। তবে লেনোভোর ট্যাবলেট সবচেয়ে বেশি বাজার হারিয়েছে বলেও জানাচ্ছে আইডিসি। তারা এই বছরে ২৫ শতাংশ বাজার হারিয়েছে।

আইডিসির জ্যেষ্ঠ বিশ্লেষক জিতেস উরবানি বলেন, ট্যাবলেটের বাজার এখনো আগের কম্পিউটার বাজারের মতোই।

তিনি বলেন, ট্যাবলেটের বাজারে বড় ধরনের পরিবর্তন এসেছে। একই সঙ্গে বাজারটি সংকুচিতও হচ্ছে। বিশ্বের মাত্র পাঁচটি ব্র্যান্ড ট্যাবলেট বাজার নিয়ন্ত্রণ করছে। যদিও নতুন কিছু ব্র্যান্ড আসছে, কিন্তু টিকতে পারছে না।

স্মার্টফোনের অত্যধিক উন্নতির ফলে এখন ট্যাবলেট বাজার পড়তির দিকে বলে মনে করছে আইডিসি।

ইএইচ/নভে০৩/২০১৮/১৭২৭

*

*

আরও পড়ুন