টিকটককে ঠেকাতে আসছে ফেইসবুকের মিউজিক অ্যাপ

Facebook-Lasso-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কিশোর-কিশোরীদের কাছে খুব দ্রুতই জনপ্রিয়তা হারাচ্ছে ফেইসবুক।

এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে শর্ট ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটিকের মতো নিজস্ব একটি মিউজিক অ্যাপ তৈরি করতে যাচ্ছে ফেইসবুক। মিউজিক অ্যাপটির কোডনেম তারা দিয়েছে ল্যাসসো।

ফেইসবুকের কয়েকজন কর্মী জানিয়েছেন, টিকটকের মতো ফেইসবুকের অ্যাপটিতেও জনপ্রিয় গানের সঙ্গে ঠোঁট মিলিয়ে নিজেদের ভিডিও আপলোড করা যাবে।

Techshohor Youtube

এর আগে একই রকম সেবা প্রদানকারী একটি অ্যাপ ছিলো মিউজিকালি। প্রতি মাসে অ্যাপটির ব্যবহারকারী সংখ্যা ছিলো ৬০ মিলিয়ন। কিশোর-কিশোরীদের কথা মাথায় রেখে ২০১৬ সালেই মিউজিকালি অ্যাপটি কিনতে চেয়েছিলো ফেইসবুক।

ticktok-techshohor
ফেইসবুক পেইজে আসছে লিপ সিঙ্ক লাইভ ফিচার। ছবি : ম্যাশেবল

কিন্তু অ্যাপটি জনপ্রিয়তা পাবে কিনা সে দ্বিধাদ্বন্দ্বে অধিগ্রহণের প্রক্রিয়া থামিয়ে দেয় ফেইসবুক। পরে চীনের চাইনিজ টেক জায়ান্ট বাইটড্যান্স এক বিলিয়ন ডলারে মিউজিকালি অ্যাপটি কিনে নেয়। ফলে বাইটড্যান্সের নিজস্ব অ্যাপ টিকটকের সঙ্গে একীভূত হয়ে যায় মিউজিকালি। বর্তমানে গুগল প্লে স্টোরে টিকটিক অ্যাপটির ডাউনলোড সংখ্যা ১০০ মিলিয়ন ছাড়িয়ে গেছে।

টিকটিকের সঙ্গে পাল্লা দিতে ফেইসবুকের নিজস্ব অ্যাপটি কবে আসছে তা জানা যায়নি। তবে আজকে থেকে ফেইসবুক তাদের পেইজে লিপ সিঙ্ক লাইভ নামে একটি ফিচার যুক্ত করেছে। ফিচারটি ব্যবহার করে পছন্দ অনুযায়ী গান বেছে নেওয়া যাবে।

টেক ক্রাঞ্চ ও ম্যাশেবল অবলম্বনে এজেড/ অক্টো ২৫ / ২০১৮/ ১৩২০

*

*

আরও পড়ুন