Techno Header Top and Before feature image

বিশ্বকাপ ফুটবলে তৎপর হ্যাকাররাও

হ্যাকার-হ্যাক-অ্যানোনিমাস-টেকশহর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বকাপ ফুটবল নিয়ে মেতে আছে সমগ্র বিশ্ব। থেমে নেই হ্যাকাররাও। এবার ব্রাজিল বিশ্বকাপ ফুটবলের স্পন্সরদের দিকে কুদৃষ্টি দিয়েছে হ্যাকাররা। শীর্ষ হ্যাকারগ্রুপ অ্যানোনিমাস বিশ্বকাপের কর্পোরেট স্পন্সরদের উপর হামলা করবে বলে হুমকি দিয়েছে। শুক্রবার অজানা একটি স্থান থেকে স্কাইপের মাধ্যমে এই পরিকল্পনার কথা জানায় অ্যানোনিমাসের সদ্য চে কমোডোর।

স্কাইপের সেই কথোপকথনে হ্যাকার বলেন, আমরা মূলত বিশ্বকাপের স্পন্সরদের নেটওয়ার্কে হামলা করার পরিকল্পনা করেছি। এডিডাস, এমিরেটস এয়ার লাইনস, কোকাকোলা ও বাডউইজার এ চারটি প্রতিষ্ঠান আমাদের মূল লক্ষ্য। আর এ চারটি প্রতিষ্ঠানেরই মালিক ‘আনহিউসার-বাছ ইনভেব’।

Anonimous hacker-TechShohor

হ্যাকার জানান, আমরা মূলত অরক্ষিত ওয়েবসাইটগুলোর লিস্ট তৈরি করছি, সময় সুযোগ মতো এগুলোতে হামলা চালানো হবে।

তবে, হ্যাকারদের এসব হুমকির জবাবে স্পন্সর প্রতিষ্ঠানগুলো কোনও প্রতিক্রিয়া দেয়নি।

এদিকে, গত সপ্তাহের প্রথম দিকে অ্যানোনিমাস ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেটওয়ার্ক হ্যাক করে এবং অনেক গোপনীয় ইমেইল ফাঁস করে দেয়। সেই হামলার পর মন্ত্রণালয়ের ইমেইল আইডি পরিবর্তন করা হয় এবং মন্ত্রণালয়ের তিন হাজারেরও বেশি কর্মকর্তার ইমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তনের নির্দেশ দেওয়া হয়।

এমনকি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কম্পিউটার হ্যাক করে ব্রাজিলের প্রেসিডেন্ট ডিলমা রুসেফ কে ৩৩৩টি বেনামি নথি পাঠিয়েছে হ্যাকাররা। আর এজন্য ব্রাজিল সরকার মার্কিন ন্যাশনাল সিকিউরিটি এজেন্সিকে অভিযুক্ত করেছে।

ঐ হ্যাকার বলছেন, ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাইবার হামলাকারীর নাম এনোন মেনিফেষ্ট। গত বৃহস্পতিরার পর্যন্ত মন্ত্রণালয়ের পুরো সিস্টেম তার দখলে ছিলো।

ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, হ্যাকাররা ৫৫টি ইমেইল আইডি হ্যাক করেছিলো। তবে গুরুত্বপূর্ণ কোনও ডেটা ফাঁস হয়নি। ইতিমধ্যে সেই সমস্যা সমাধান করা হয়েছে। তবে ব্রাজিলের কুটনীতিকরা ইমেইলে তাদের প্রধান কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না বলে জানিয়েছেন। ইউরোপিয়ান এক নগরীতে ব্রাজিলিয়ান কুটনৈতিক রয়টার্সকে বলেন, গত শুক্রবার পর্যন্ত আমার ইমেইল আইডি অকার্যকর ছিলো।

এদিকে ১২ জুন অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপের আয়োজক ব্রাজিল হ্যাকারদের এই হুমকিকে বড় করেই দেখছে। বড় ধরণের সাইবার হামলার শিকার হবার আশংকাকেও উড়িয়ে দিচ্ছেনা তারা। কেনোনা, ইতিমধ্যেই বিশ্বের ৩২টি দেশ বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য সে দেশে উপস্থিত হয়েছে। বড় কোনও ঝামেলা এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহন করছে ব্রাজিল সরকার।

– আইবিএন লাইভ অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন